ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ময়মনসিংহের নান্দাইলে ৫০% ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি বিতরণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৮, ২৭ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০২১-২০২২ অর্থ বছরে রোপা আমন মৌসুমে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০% ভর্তুকি মূল্যে ময়মনসিংহের নান্দাইলে কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে।

গতকাল মঙ্গলবার (২৬ অক্টোবর) সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ১১ জন কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার ৭টি, রিপার ১টি,পাওয়ার থ্রেসার ২টি এবং ১টি মেইজশেলার বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মুনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষি যন্ত্রপাতি বিতরণ করেন স্থানীয় এমপি আলহাজ্ব আনোয়ারুল আবেদীন খান তুহিন। এসময় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল, মহিলা ভাইস-চেয়ারম্যান মনোয়ারা জুয়েল।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার নাদিয়া ফেরদৌসি, রেজাউল করিম, এসএপিপিএ মোয়াজ্জেম হোসেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আমিনুল হক, মাহমুদুল হাসান প্রমুখ। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান জানান, কম্বাইন হারভেস্টার ঘন্টায় ১ একর জমির ধান কর্তন, মাড়াই, ঝাড়াই এবং বস্তাবন্দি করতে সক্ষম। প্রতি বিঘায় আর্থিক সাশ্রয় হয় ২৪৩০ টাকা। এর মাধ্যমে একদিকে বৃহৎ সংখ্যক কৃষক দ্রুত সময়ের মধ্যে ফসল কর্তন করে পরবর্তী ফসল আবাদে যেতে পারবে। অন্যদিকে যন্ত্রপাতি প্রাপ্ত কৃষক ফসল কর্তনের মাধ্যমে আয় করতে পারবে।

প্রধান অতিথির বক্তব্যে এমপি আলহাজ্ব আনোয়ারুল আবেদীন খান তুহিন বলেন, যান্ত্রিকীকরণের মাধ্যমে শ্রমিক সংকট মোকাবিলা করে কৃষিকে লাভজনক করার লক্ষ্যে বর্তমানে সরকার ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ করছেন। ফলে একদিকে ফসল উৎপাদনের বিপ্লব ঘটবে, অন্যদিকে আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বৃহৎ জনগোষ্ঠীর জীবনমান পরিবর্তিত হবে। এতে গড়ে উঠবে উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলাদেশ।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়