ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

ময়মনসিংহের ত্রিশালে ক্যান্সার প্রতিরোধক করোসল ফল গাছ চাষ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪০, ৫ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্যান্সার নিরাময় ঔষধি গাছ করোসল ও শরবতের ট্যাংক ফলের গাছ পরীক্ষামূলকভাবে ময়মনসিংহের ত্রিশালে চাষ শুরু হয়েছে।

ত্রিশাল উপজেলার মোক্ষপুর কইতর বাড়ি খোলাবাড়ি এলাকার রফিকুল ইসলাম তার মাল্টা বাগান এই ঔষধি গাছগুলো চাষ করেছেন।

ক্যান্সার নিরাময় প্রতিশোধক করোসল গাছগুলোতে এখনো ফল আসেনি। সে আশাবাদী ১/২ বছরের মধ্যেই গাছে গাছে ফল আসবে।

মাল্টা বাগান এর পাশাপাশি বাগানের চারপাশে পরীক্ষামূলক রোপন করেছেন উন্নত মানের শরবতের ট্যাংক ফলের গাছ। গাছে পর্যাপ্ত সংখ্যক ফল ধরেছে। ফলগুলো খেতে খুব সুস্বাদু। পাকা ফলগুলো দিয়ে সহজেই তৈরি করা হয় তাজা ট্যাংক এর শরবত।

রফিকুল ইসলাম জানান, আমেরিকার এক প্রবাসী বাংলাদেশী ইউটিউব চ্যানেলে আমার মাল্টা বাগান দেখে আমাকে ফোন করেন। তিনি দেশে এসে বাগান পরিদর্শন করে করোসল ও ট্যাং ফলের চারা উপহার দেন। সেই চারা থেকে এই গাছ হয়েছে। ট্যাংক ফল ধরতে শুরু করেছে। এটা খেতে খুব সুস্বাদু।

তবে করোসল গাছে এখনো ফল ধরেনি। এটি ক্যান্সার, কিডনি, হার্ট, লিভার পরিষ্কার এর জন্য বিশেষ উপকারী। আমেরিকাতে এই গাছের পাতা ও ফল ডলার হিসেবে বিক্রি করা হয়। ফল ও পাতা খেলে ক্যান্সারের মতো কঠিন রোগ থেকে মুক্তি পাওয়া যায়। এই ঔষধি গাছটি দেশ-বিদেশে ব্যাপক চাহিদা রয়েছে।

উল্লেখ্য, ক্যান্সার রোধে করোসলের উপকারিতা পৃথিবীর বহু দেশেই প্রমাণিত। এই ফলের অন্য নামগুলি হল, গ্র্যাভিওলা, সোরসপ, গুয়ানাভা ও ব্রাজিলিয়ান পাও পাও। বিজ্ঞানীরা বলছেন, এই ফলের এতটাই গুণ, এই ফল খেলে ক্যান্সাররোগীর কেমোথেরাপির প্রয়োজন হয় না। শরীরও চাঙ্গা থাকে, দুর্বল ভাব আসে না।

মূলত, আমাজন নদীর উপত্যকা- দক্ষিণ আমেরিকার দেশগুলিতে করোসল প্রচুর পরিমাণে জন্মায়। শুধু ফলই নয়, এই গাছের ছাল ও পাতায় লিভার সমস্যা, আর্থরাইটিস ও প্রস্টেটের সমস্যায়ও নিরাময় হয়ে যায়।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়