ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

কালো না সবুজ কোন আঙুর বেশি উপকারী?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৯, ২৪ ফেব্রুয়ারি ২০২৪  

কালো না সবুজ কোন আঙুর বেশি উপকারী?

কালো না সবুজ কোন আঙুর বেশি উপকারী?

আঙুর একটি অত্যন্ত সুস্বাদু ফল। সবুজ ও কালো রঙের থোকা থোকা আঙুরে ভরা থাকা ফলের দোকান। শুধু সুস্বাদুই নয় এই ফল, এতে রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো প্রয়োজনীয় পুষ্টি।প্রশ্ন হলো, বাজারে সবুজ ও কালো দুই ধরনের আঙুর দেখতে পাওয়া যায়। তবে কোন আঙুর বেশি উপকারী?

দুই ধরনের আঙুরে প্রাকৃতিক চিনি থাকে। তবে কালো আঙুরে উপস্থিত ফাইবারের পরিমাণ অন্যান্য আঙুরের জাতের তুলনায় রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে অনেক বেশি কার্যকর।

অন্যান্য আঙুরের তুলনায় কালো আঙুরে পলিফেনল বেশি থাকে, যা তাদের সম্ভাব্য অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলিতে অবদান রাখে। রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ তো করেই অন্যদিকে হৃদরোগের ঝুঁকি হ্রাস করতেও সহায়তা করে।

কালো আঙুরে সাধারণত অন্যান্য আঙুরের তুলনায় রেসিভেরাট্রোলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকে, যা হৃদয়কে সুস্থ রাখে এবং শরীর সুস্থ রাখতে সহায়তা করে।

যেকোনো আঙুরেই উভয়ই প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সরবরাহ করে। তবে কালো আঙুরে ভিটামিন সি এবং ভিটামিন কে-এর মতো নির্দিষ্ট পুষ্টির কিছুটা উচ্চমাত্রা থাকে যা স্বাস্থ্যের জন্য উপকারী।

কালো আঙুর অন্যান্য জাতের তুলনায় বেশি রেসিভেরট্রোল থাকে। এই কারণে, এটি রক্তনালির ক্রিয়ায় সহায়তা করে এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে হৃদয়ের স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে।

সর্বশেষ
জনপ্রিয়