ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

শেরপুরে “উন্নত বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতার গুরুত্ব” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৫, ২৮ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শেরপুরে “উন্নত বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতার গুরুত্ব” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। জেলা শহরের নিউমার্কেট পালকি রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টারে শেরপুর জেলা প্রশাসনের সহযোগিতায় ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও), শিল্প মন্ত্রণালয় ও জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব) এর যৌথ আয়োজনে সেমিনার অনুষ্ঠিত হয়। 

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ (নাসিব) এর শেরপুর জেলা শাখার সভাপতি মো. ইসহাক আলী মন্ডল। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদ এর সভাপতিত্বে ভার্চুয়ালে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয় এনপিও এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মুহম্মদ মেসবাহুল আলম। 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপক করেন শিল্প মন্ত্রণালয় এনপিও এর প্রকল্প পরিচালক ও ঊর্ধ্বতন গবেষণা কর্মকর্তা মুহাম্মদ আরিফুজ্জামান। এসময় তিনি বলেন, বাংলাদেশ ক্রমেই উন্নয়নের পথ ধরে এগিয়ে যাচ্ছে। আর উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে এবং দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে, শিল্পায়নে বেগবান ধারা সৃষ্টি করার জন্য উৎপাদনশীলতা বৃদ্ধির কোন বিকল্প নেই। জনগণের সুখ-সমৃদ্ধি তথা কল্যাণ ও তা নিশ্চিত করার জন্য কোনো দেশের সামগ্রিক যে উন্নতি দরকার সেই কাজটি শুধু একার পক্ষে সময় নয়। সাধারণ জনগণের ব্যাপক অংশগ্রহণও নিশ্চিত করা প্রয়োজন। 

বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে হলে উৎপাদনশীলতা উন্নয়ন কলাকৌশলের ব্যাপক চর্চা একান্ত প্রয়োজন। তা না হলে সামঞ্জস্যপূর্ণ টেকসই উন্নয়ন সম্ভব নয়। উৎপাদনশীলতা বৃদ্ধি করতে হলে মাঠ পর্যায়ে উৎপাদনশীলতা উন্নয়নে আধুনিক কলাকৌশলের উপর প্রশিক্ষণ, সেমিনার, আলোচনা সভা, নতুন পদ্ধতি/উপায়, উদ্ভাবনী কর্মসূচির উপর গবেষণা পরিচালনা, সচেতনমূলক প্রচারাভিযান পরিচালনা কার্যক্রম গ্রহণ করতে হবে। 

প্রত্যেকে যার যার কাজে মনোযোগ ও দক্ষতা বাড়িয়ে, অপচয় কমিয়ে আমরা অর্থনৈতিক উন্নয়ন অবদান রাখতে পারি। উৎপাদনশীলতা উন্নয়নই হতে পারে বাংলাদেশের উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার অন্যতম চাবিকাটি। 

পরে সেমিনারে অংশগ্রহণকারীরা মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদ শেরপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক আইরিন পারভীন, শেরপুরের তুলির ছোঁয়া প্রিন্ট মিডিয়া ও ডিজিসাইন আইটি প্রোপ্রাইটর খাইরুল আহসান নিউটন, এনজিও কর্মী সাজেদা পারভীন ঝিনুক প্রমুখ। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাসিব কেন্দ্রীয় পরিচালনা পর্ষদ এর পরিচালক খলিলুজ জামান, শেরপুর জেলা বিসিক এর উপব্যবস্থাপক বিজয় কুমার দত্ত। 

উন্নত বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতার গুরুত্ব শীর্ষক সেমিনারে সরকারি কর্মকর্তা, উদ্যোক্তা, নারী উদ্যোক্তা, সাংবাদিক, জনপ্রতিনিধি অংশগ্রহণ করেন। 

সেমিনারে অংশগ্রহণকারীদের প্রত্যেকে ১টি করে ব্যাগ, ১টি কলম, নোট বুক ও সম্মানি ভাতা প্রদান করা হয়।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়