ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

হাইকমান্ডকে তাচ্ছিল্য করে উপজেলা নির্বাচনে বিএনপির ৫ শতাধিক নেতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৬, ১৭ মার্চ ২০২৪  

হাইকমান্ডকে তাচ্ছিল্য করে উপজেলা নির্বাচনে বিএনপির ৫ শতাধিক নেতা

হাইকমান্ডকে তাচ্ছিল্য করে উপজেলা নির্বাচনে বিএনপির ৫ শতাধিক নেতা

উপজেলা নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না বলে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। বিএনপির হাইকমান্ডের পক্ষ থেকে বলা হয়েছে, উপজেলা নির্বাচনে যদি দলের কোনো নেতা অংশগ্রহণ করে তাহলে তাকে আজীবন বহিষ্কার করা হবে। কিন্তু হাইকমান্ডের এই কথাকে উপেক্ষা করে দলটির অন্তত পাঁচ শতাধিক স্থানীয় পর্যায়ের নেতা এখন উপজেলা নির্বাচনের জন্য মাঠে নেমেছে।দ্বিতীয় ধাপের স্থানীয় সরকার নির্বাচনকে ঘিরে বিএনপির প্রার্থীরা এখন এলাকায় সরগরম। তারা ইফতার পার্টির আয়োজন করেছেন, জনসংযোগ শুরু করেছেন এবং নির্বাচনের জন্য আনুষঙ্গিক প্রস্তুতিও গ্রহণ করেছেন।

বিএনপির স্থানীয় পর্যায়ে নেতারা বলছেন, দলের কেন্দ্রীয় নেতারা যদি তাদেরকে বহিষ্কার করে কিছু করার নেই। দরকার হলে তারা দল করবেন না। কিন্তু উপজেলা নির্বাচনে তাদেরকে অংশগ্রহণ করতেই হবে।

উপজেলা নির্বাচনে অংশ নেওয়া নেতারা বলেছেন, নির্বাচন প্রতিরোধের ডাক দিয়ে নেতারা ঘুমিয়ে ছিলেন, তারা নির্বাচন প্রতিরোধ করতে পারেননি। জেল, জুলুম, মামলা, হামলা সব হচ্ছে আমাদের বিরুদ্ধে। এখন যদি আমরা নির্বাচনও না করি, তাহলে এলাকায় আমাদের কোন অস্তিত্ব থাকবে না। আমরা এলাকা থেকে নিঃশেষিত হয়ে যাব। স্থানীয়রা চায়, তাদের সঙ্গে আমরা সম্পর্ক রাখি। আন্দোলনও করা হচ্ছে না, অন্যদিকে যদি নির্বাচনও না করা হয় তাহলে পরে জনগণের সঙ্গে সম্পর্ক থাকবে কীভাবে?

এদিকে উপজেলা নির্বাচনে অংশগ্রহণের জোয়ার দেখে বিএনপির মধ্যেও নানারকম মেরুকরণ হচ্ছে। বিএনপির অধিকাংশ নেতারা মনে করছেন, নির্বাচন থেকে দূরে সরে গেলে স্থানীয় পর্যায়ে বিএনপির অস্তিত্ব বিলীন হয়ে যাবে। বিএনপির জনপ্রিয় নেতারা চাইলেও নির্বাচন থেকে দূরে থাকতে পারবে না। তবে যারা পদলেহী এবং বিভিন্ন রকমের উপঢৌকন দিয়ে দলের নেতৃত্ব পেয়েছেন, সাধারণ মানুষের কাছে যাদের কোন গ্রহণযোগ্যতা নেই, তারাই নির্বাচন থেকে দূরে থাকতে পারেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন, দীর্ঘ ১৭ বছরের বেশি সময় ধরে বিএনপি ক্ষমতার বাইরে। দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকার কারণে দলের অবস্থা যেমন শোচনীয় হয়েছে, তেমনি বেড়েছে জনবিচ্ছিন্নতা। আর এই কারণেই জনগণের সঙ্গে সম্পর্ক রাখার জন্য নির্বাচনের কোনো বিকল্প নেই বিএনপির হাতে। যদি তারা দল টিকিয়ে রাখতে চায়।

সর্বশেষ
জনপ্রিয়