ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৫ ১৪৩০

শীর্ষ সন্ত্রাসীদের মতো ফোন নাম্বার বদলায় তারেক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:১৪, ২৪ অক্টোবর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বিএনপির একজন গুরুত্বপূর্ণ নেতাকে লন্ডন থেকে ফোন করলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ফোনে তাকে কিছুক্ষণ ধমক দিলেন। এক পর্যায়ে ফোনের লাইন কেটে গেল। সেই ফোনে লন্ডনের নাম্বারের ওই নেতা আবার ফোন করলেন কিন্তু দেখা গেল মোবাইলে বলা হচ্ছে যে, দ্যা মোবাইল ক্যান নট বি রিচ এট দ্যা মোমেন্ট। নেতা বেশ ভয়ই পেয়েছিলেন তারেকের ফোনে। সেজন্য তিনি বিএনপি মহাসচিবের দ্বারস্থ হলেন। বিএনপি মহাসচিব নিশ্চয়ই জানবেন তারেক রহমানের আসল ফোন নাম্বারটা। তারেক রহমানের ফোন নাম্বারটা জানতে চাইলেন বিএনপি মহাসচিবের কাছে। মহাসচিব জিজ্ঞেস করলেন, কেন কি হয়েছে? ওই নেতা বললেন যে, তাকে তারেক রহমান ফোন করেছিলেন এবং কিছু বিষয়ে পরামর্শ দিয়েছেন। কিন্তু মাঝখানে লাইনটা কেটে গেছে। এখন তিনি তারেক রহমানকে ফোন করেও পাচ্ছেন না।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তারেক রহমানের কোন নির্দিষ্ট নাম্বার নেই। একেক নাম্বারে একেক জনকে একেক সময়ে তিনি ফোন করেন। বিএনপির সকলেই এখন জানেন, তারেক রহমানের কোন নির্দিষ্ট ফোন নাম্বার নেই। সাধারণ মানুষের যেমন একটি নির্দিষ্ট নাম্বার থাকে সেই নাম্বারে তার সঙ্গে যোগাযোগ করে পাওয়া যায়, তারেক রহমানের ক্ষেত্রে ব্যাপারটা তেমন না। বরং তারেক রহমানের ক্ষেত্রে ব্যাপারটি দাউদ ইব্রাহিম বা অন্যান্য শীর্ষ সন্ত্রাসীদের মতো।

তারেক রহমানের এ পর্যন্ত ১৬ টি বিভিন্ন নাম্বারের সন্ধান পেয়েছি আমরা অনুসন্ধানে। বিএনপির বিভিন্ন নেতা, তৃণমূলের নেতাকর্মীদের কাছে এই ১৬ টি নাম্বার থেকে বিভিন্ন সময়ে তিনি ফোন করেন। কিন্তু এই নেতারা যখন তাকে পাল্টা ফোন করতে যান তখন এই ফোন নাম্বারে তাকে পাওয়া যায় না। বিএনপি নেতারা স্বীকার করেছেন যে, তারেক রহমান নানা রকম বাস্তবতায় ফোনের সিম বদল করেন। একটি সিম বেশিদিন রাখেন না। আর সবচেয়ে মজার ব্যাপার হল, তারেক রহমানকে কোন প্রয়োজনে জরুরি কাজে ফোন করে কেউ কখনো পায় না। তারেক রহমানের যখন প্রয়োজন আছে তখনই তিনি ফোনে যুক্ত হন। তারেক রহমানের হোয়াটসঅ্যাপ এবং ভাইবারের নাম্বারগুলোরও একই অবস্থা। বিএনপির একজন নেতা বলেছেন, এক দিন অন্তর অন্তর তার ফোন নাম্বার বদল হয় এবং সিম বদল করেই তিনি সকলের সঙ্গে যোগাযোগ করেন।

বিএনপির মধ্যেই প্রশ্ন উঠেছে, কোনটা আসল তারেক রহমান, কোনটা নকল তারেক রহমান সেটি কিভাবে বোঝা যাবে। এর উত্তরে বিএনপির একজন নেতা বলেছেন, তারেক রহমানের কণ্ঠস্বর শুনে তাকে বুঝতে হবে। তবে অনেক সময় যে কেউ তারেকের নাম করে কেউ ফোন করতে পারেন এই বিষয়টিও মাথায় থাকে। এজন্যই বিএনপি নেতারা যখন তারেক রহমানের ফোন ধরেন তখন তার কণ্ঠস্বরটি বোঝার চেষ্টা করেন। অবশ্য টেলিফোনের বাইরে তারেক রহমান মাঝে মাঝে স্কাইপে যুক্ত হন। তখন তার চেহারাও নেতাকর্মীরা দেখতে পারেন। কিন্তু বিএনপির মধ্যে এখন প্রশ্ন উঠেছে, এরকম একটি টেলিফোন সুনির্দিষ্ট নাম্বার ছাড়া পলাতক এবং গডফাদারদের মধ্যেও ভৌতিক নাম্বার এবং বারবার নাম্বার বদল করে বিএনপির মতো একটি রাজনৈতিক দল কি চালানো সম্ভব? আর এই তারেকের ফোন নিয়েই এখন বিএনপির মধ্যে নানা বিপত্তি চলছে।

বিএনপির একজন নেতা বললেন, লন্ডন থেকে ফোন এসেছিল। নাম্বার দেখে তিনি তারেকের ফোন মনে করে ফোনটা তাড়াতাড়ি করে ধরলেন। পরে জানা গেল যে না, এটি লন্ডনের একজন বিএনপি কর্মীর ফোন। তিনি একটা কমিটিতে ঢোকার জন্য তারেক রহমানকে অনুরোধ করার জন্য ওই নেতার কাছে তদবির করছিলেন। এরকম বিপত্তিতে পড়েন অনেকেই। তারেক রহমানের ফোন এখন বিএনপির আরেক বিড়ম্বনার নাম হয়ে দাঁড়িয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়