ঢাকা, রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

সূরা বুরুজে আল্লাহর যেসব গুণ বর্ণিত হয়েছে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫১, ২৪ ফেব্রুয়ারি ২০২৪  

সূরা বুরুজে আল্লাহর যেসব গুণ বর্ণিত হয়েছে

সূরা বুরুজে আল্লাহর যেসব গুণ বর্ণিত হয়েছে

সূরা বুরুজ পবিত্র কোরআনের ৮৫ নম্বর সূরা। সূরাটি মক্কায় অবতীর্ণ ও পবিত্র কোরআনের ত্রিশতম পারায় অবস্থিত। এর আয়াত সংখ্যা ২২।

সূরা বুরুজ

وَالسَّمَآءِ ذَاتِ الۡبُرُوۡجِ ۙ ١ وَالۡیَوۡمِ الۡمَوۡعُوۡدِ ۙ ٢ وَشَاہِدٍ وَّمَشۡہُوۡدٍ ؕ ٣ قُتِلَ اَصۡحٰبُ الۡاُخۡدُوۡدِ ۙ ٤ النَّارِ ذَاتِ الۡوَقُوۡدِ ۙ ٥ اِذۡ ہُمۡ عَلَیۡہَا قُعُوۡدٌ ۙ ٦ وَّہُمۡ عَلٰی مَا یَفۡعَلُوۡنَ بِالۡمُؤۡمِنِیۡنَ شُہُوۡدٌ ؕ ٧ وَمَا نَقَمُوۡا مِنۡہُمۡ اِلَّاۤ اَنۡ یُّؤۡمِنُوۡا بِاللّٰہِ الۡعَزِیۡزِ الۡحَمِیۡدِ ۙ ٨ الَّذِیۡ لَہٗ مُلۡکُ السَّمٰوٰتِ وَالۡاَرۡضِ ؕ  وَاللّٰہُ عَلٰی کُلِّ شَیۡءٍ شَہِیۡدٌ ؕ ٩ اِنَّ الَّذِیۡنَ فَتَنُوا الۡمُؤۡمِنِیۡنَ وَالۡمُؤۡمِنٰتِ ثُمَّ لَمۡ یَتُوۡبُوۡا فَلَہُمۡ عَذَابُ جَہَنَّمَ وَلَہُمۡ عَذَابُ الۡحَرِیۡقِ ؕ ١۰ اِنَّ الَّذِیۡنَ اٰمَنُوۡا وَعَمِلُوا الصّٰلِحٰتِ لَہُمۡ جَنّٰتٌ تَجۡرِیۡ مِنۡ تَحۡتِہَا الۡاَنۡہٰرُ ۬ؕؑ  ذٰلِکَ الۡفَوۡزُ الۡکَبِیۡرُ ؕ ١١ اِنَّ بَطۡشَ رَبِّکَ لَشَدِیۡدٌ ؕ ١٢ اِنَّہٗ ہُوَ یُبۡدِئُ وَیُعِیۡدُ ۚ ١٣ وَہُوَ الۡغَفُوۡرُ الۡوَدُوۡدُ ۙ ١٤ ذُو الۡعَرۡشِ الۡمَجِیۡدُ ۙ ١٥ فَعَّالٌ لِّمَا یُرِیۡدُ ؕ ١٦ ہَلۡ اَتٰىکَ حَدِیۡثُ الۡجُنُوۡدِ ۙ ١٧ فِرۡعَوۡنَ وَثَمُوۡدَ ؕ ١٨ بَلِ الَّذِیۡنَ کَفَرُوۡا فِیۡ تَکۡذِیۡبٍ ۙ ١٩ وَّاللّٰہُ مِنۡ وَّرَآئِہِمۡ مُّحِیۡطٌ ۚ ٢۰ بَلۡ ہُوَ قُرۡاٰنٌ مَّجِیۡدٌ ۙ ٢١ فِیۡ لَوۡحٍ مَّحۡفُوۡظٍ ٪ ٢٢

সূরা বুরুজ বাংলা অর্থ : 

শপথ গ্রহ-নক্ষত্র শোভিত আকাশের। এবং সেই দিনের, যার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এবং যে উপস্থিত হয় তার এবং যার নিকট উপস্থিত হয় তার। ধ্বংস করা হয়েছিল গর্ত-ওয়ালাদেরকে। ইন্ধনপূর্ণ আগুন-ওয়ালাদেরকে। যখন তারা তার পাশে বসা ছিল। এবং মুমিনদের সাথে তারা যা করছিল, তা প্রত্যক্ষ করছিল। আর তারা তাদেরকে নির্যাতন করেছিল শুধু এ কারণে যে, তারা ঈমান এনেছিল পরাক্রমশালী ও প্রশংসার যোগ্য আল্লাহর উপর। আকাশমণ্ডলী ও পৃথিবীর রাজত্ব যার মুঠোয় এবং আল্লাহ সমস্ত কিছু দেখছেন।

নিশ্চয়ই যারা মুমিন পুরুষ ও মুমিন নারীদেরকে নির্যাতন করেছে, তারপর তাওবাও করেনি, তাদের জন্য আছে জাহান্নামের শাস্তি এবং তাদেরকে আগুনে জ্বলার শাস্তি দেওয়া হবে। যারা ঈমান এনেছে ও সৎকর্ম করেছে, নিশ্চয়ই তাদের জন্য আছে এমন উদ্যান, যার নিচে নহর প্রবাহিত। এটাই মহা সাফল্য। প্রকৃতপক্ষে তোমার প্রতিপালকের ধরা বড়ই কঠিন।

তিনিই প্রথমবার সৃষ্টি করেন এবং তিনিই পুনরায় সৃষ্টি করবেন। তিনি অতি ক্ষমাশীল, অতি প্রেমময়। আরশের মালিক, সম্মানিত। যা-কিছু ইচ্ছা করেন, তা করে ফেলেন। তোমার কাছে কি পৌঁছেছে সেই বাহিনীর সংবাদ। ফিরাউন ও ছামুদ (-এর বাহিনী)-এর? তা সত্ত্বেও কাফেরগণ সত্য প্রত্যাখ্যানে রত। অথচ আল্লাহ তাদেরকে তাদের পেছনে থেকে বেষ্টন করে রেখেছেন। (তাদের প্রত্যাখ্যানে কোরআনের কোন ক্ষতি হয় না) বরং এটা অতি সম্মানিত কোরআন। যা লাওহে মাহফুজে লিপিবদ্ধ।

সূরা বুরুজে আল্লাহর যেসব গুণ বর্ণিত হয়েছে

সূরা বুরুজের ১২ থেকে ১৬ নম্বর আয়াত পর্যন্ত আল্লাহ তায়ালার বেশ কিছু গুণের কথা বর্ণনা করা হয়েছে। গুণগুলোতে আল্লাহ তায়ালার শক্তি ও ক্ষমতা সম্পর্কে আলোচনা করা হয়েছে। সূরা বুরুজে বর্ণিত আল্লাহ তায়ালার গুণগুলো হলো-

তিনিই নিজ পূর্ণ শক্তি ও কুদরত দ্বারা প্রথমবার সৃষ্টি করেন এবং কিয়ামতের দিন পুনর্বার ঠিক সেভাবেই সৃষ্টি করবেন যেভাবে তিনি প্রথমবার সৃষ্টি করেছেন। 

আল্লাহ তায়ালা ক্ষমাশীল, প্রেমময় 

আরও বলা হয়েছে, আল্লাহ সমস্ত সৃষ্টি হতে সুমহান এবং সুউচ্চ। ‘আরশ’ যা সব থেকে উচ্চে অবস্থিত, এর উপরে আল্লাহ আছেন। তিনি যা চান তা বাস্তবে করে থাকেন। তার আদেশ ও চাহিদাকে রুখার সাধ্য কারো নেই। আর না কেউ তাকে কিছু জিজ্ঞাসা করার ক্ষমতা রাখে।

সর্বশেষ
জনপ্রিয়