ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সহজেই বানান ফুলকপির কোর্মা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৯:৪১, ১ মার্চ ২০২১  

ফুলকপির কোর্মা

ফুলকপির কোর্মা

শীতকালীন সবজি ফুলকপি সবার কাছেই বেশ পছন্দের। কিন্তু প্রতিদিন একই রেসিপিতে রান্না করে খেলে একঘেঁয়ে লাগবেই। চেনা খাবারের স্বাদ বদলাতে তৈরি করতে পারেন ফুলকপির কোর্মা। চলুন পাঠক জেনে নেয়া যাক রেসিপিটি-

যা লাগবে
ফুলকপি ১টি, আদা বাটা ১ চা চাম, রসুন বাটা ১/২ চা চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়া ১ চা চামচ, কাজু বাদাম বাটা ১ টেবিল চামচ, টমেটো পিউরি ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, আস্তা জিরা ১/২ চা চামচ, তেজপাতা ২টি, দারুচনি ২ টুকরা, এলাচি ২টি, চিনি ১/২ চা চামচ, লবণ স্বাদমতো, গরম মসলা গুঁড়া ১ চা চামচ ও তেল ১/২ কাপ।

যেভাবে বানাবেন
প্রথমে ফুলকপি ধুয়ে টুকরো করে লবণ দিয়ে মেখে নিন। এবার একটি কড়াইয়ে তেল গরম করে তাতে ফুলকপি ভেজে নিন। এবার কড়াইয়ে আরও কিছুটা তেল দিয়ে তাতে মরিচ, জিরা, দারুচিনি, এলাচি, তেজপাতা ফোড়ন দিন।

এরপর তাতে আদা ও রসুন বাটা দিন। এর পর দিয়ে দিন পরিমাণমতো লবণ। তারপর মশলা ভুনা হলে তাতে দিন কাশ্মীরি মরিচ গুঁড়া, কাজুবাদাম বাটা, টমেটো পিউরি ও চিনি।

এবার ভেজে রাখা ফুলকপি দিয়ে ভালো করে নেড়ে সামান্য পানি দিয়ে কম আঁচে ঢেকে দিন। ঝোল মাখা মাখা হয়ে এলে সামান্য ঘি দিয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু ফুলকপির কোর্মা।

সর্বশেষ
জনপ্রিয়