ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

গরমে সানগ্লাস পরা কেন জরুরি?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:০৮, ২৩ এপ্রিল ২০২৪  

গরমে সানগ্লাস পরা কেন জরুরি?

গরমে সানগ্লাস পরা কেন জরুরি?

চোখ অনেক সংবেদনশীল। দীর্ঘমেয়াদী সূর্যের সংস্পর্শে এলে চোখের বিভিন্ন সমস্যার সৃষ্টি হতে পারে। তাই গ্রীষ্মের এই তাপে চোখকে বাঁচাতে সানগ্লাস পরা জরুরি। অনেক ক্ষেত্রে সানগ্লাস পরার বিষয়টি নিতান্তই স্টাইল বা ফ্যাশন হিসেবে বিবেচনা করা হয়।

তবে ফ্যাশন নয় বরং চোখের সুরক্ষায় রোদচশমার গুরুত্ব অনেক। এটি সূর্যের অতিবেগুনী রশ্মির বিরুদ্ধে সম্পূর্ণ সুরক্ষা সরবরাহ করে। আসুন তাহলে জেনে নেওয়া যাক শুধু রোদ নয়, চোখের সুরক্ষায় সানগ্লাস কেন জরুরি...

ক্ষতিকর উপাদান থেকে চোখের সুরক্ষা

সূর্যই একমাত্র জিনিস নয়, যা আপনার চোখের ক্ষতি করতে পারে। বাইরে থাকাকালীন বালি, ধুলা, বাতাসসহ বিভিন্ন ছোট পোকা, চুল বা ময়লা চোখে যেতে পারে।

চোখের বালির কণা প্রবেশ করলে জ্বালাপোড়া, অস্বস্তি ও জল পড়তে পারে। সেইসঙ্গে চোখ হয়ে যায় লালচে। এসব থেকে রক্ষা পেতে তাই সানগ্লাস ব্যবহার করা জরুরি।

মাথাব্যথা ও মাইগ্রেনের ব্যথা কমায়

উজ্জ্বল সূর্যের আলো মাইগ্রেন ও মাথা ব্যথার কারণ হতে পারে। নিয়মিত বাইরে বের হওয়ার সময় সানগ্লাস পরলে এই সমস্যা থেকে রক্ষা করবে। সানগ্লাস পরলে চোখ আরাম পায়।

ফলে মাথাব্যথা কমে। অনেকেই রোদে ঠিকমতো চোখ মেলে তাকাতে পারেন না কিংবা রোদে বের হলেই মাথাব্যথা করে। এমন ব্যক্তিদের উচিৎ রোদে বের হলেই সানগ্লাস পরা।

নিরাপদ ড্রাইভিংয়ের ক্ষেত্রে

রোদ, বৃষ্টি কিংবা বাতাসের মধ্যে গাড়ি চালানোর ক্ষেত্রে অবশ্যই সানগ্লাস পরা জরুরি। বিশেষ করে যারা বাইক চালান, তাদের জন্য সানগ্লাস অতীব জরুরি। এর ফলে আরামদায়কভাবে আপনি গাড়ি চালাতে পারবেন। তবে রাতে গাড়ি চালানোর সময় সানগ্লাস পরবেন না।

সর্বশেষ
জনপ্রিয়