ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

মহাসচিবসহ গুরুত্বপূর্ণ পদে রদবদলের গুঞ্জন উঠেছে বিএনপিতে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:০৭, ২৩ মার্চ ২০২৪  

মহাসচিবসহ গুরুত্বপূর্ণ পদে রদবদলের গুঞ্জন উঠেছে বিএনপিতে

মহাসচিবসহ গুরুত্বপূর্ণ পদে রদবদলের গুঞ্জন উঠেছে বিএনপিতে

দীর্ঘদিন ধরে রাষ্ট্র ক্ষমতার বাইরে থাকা বিএনপি সরকারবিরোধী আন্দোলনে বারবারই ব্যর্থ হয়েছে। এজন্য নিষ্ক্রিয়দের সরিয়ে সক্রিয় নেতাকর্মীদের দিয়ে নতুন করে সংগঠন ঢেলে সাজানোর প্রক্রিয়া হাতে নেয়া হয়েছে। এতে বিএনপির মহাসচিবসহ গুরুত্বপূর্ণ পদে রদবদল হওয়ার গুঞ্জন উঠেছে।এরই মধ্যে জাতীয়তাবাদী ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এছাড়া গত মঙ্গলবার বিএনপির তিন নেতাকে পদোন্নতি দেওয়া হয়েছে। সম্পাদকমণ্ডলীর সদস্য থেকে একজনকে চেয়ারপার্সনের উপদেষ্টা করা হয়েছে। একজনকে গণশিক্ষা সম্পাদক থেকে বিভাগীয় সম্পাদক, এছাড়া অন্যজনকে সহ-সম্পাদক থেকে সম্পাদকীয় পদ দেওয়া হয়েছে।

জানা গেছে, বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের কমিটি পুনর্গঠনের বিষয়ে দলের শীর্ষ পর্যায়ে আলোচনা চলছে। দলের বিভিন্ন পদে আসছে বড় রদবদল। কোনো কারণে কাউন্সিল না হলেও শূন্য ও ব্যর্থ নেতাদের পদগুলো পূর্ণ করা হবে বলে ইঙ্গিত দিয়েছেন দলের শীর্ষ নেতারা। মহাসচিব পদ থেকে মির্জা ফখরুলকে সরিয়ে দেওয়া হতে পারে বলে একটি সূত্র দাবি করেছে।

বিএনপি নেতারা জানান, দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া অসুস্থ এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান বিদেশে অবস্থান করছেন। এ মুহূর্তে কোনো কারণে কাউন্সিল করা সম্ভব না হলেও শূন্য পদগুলো পূর্ণ করা হবে। তবে দলের মূল নেতৃত্ব জিয়া পরিবারের মধ্যেই থাকবে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বিএনপির অস্থায়ী মহাসচিব হিসেবে যাদের নাম আলোচনায় রয়েছে, এদের মধ্যে অন্যতম সাবেক স্থায়ী কমিটির সদস্য কর্নেল (অবসরপ্রাপ্ত) ড. অলি আহমদ। বিএনপি প্রতিষ্ঠার পর থেকে তিনি ২২ বছর স্থায়ী কমিটির সদস্য ছিলেন। জিয়াউর রহমান কিংবা খালেদা জিয়ার সঙ্গে কখনো বিশ্বাস ভঙ্গ করেননি।

অন্যদিকে মহাসচিব পদে এগিয়ে রয়েছেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। অবিভক্ত ঢাকার সাবেক মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। আগামী দিনে আন্দোলন সংগ্রামে ঢাকায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন বলে মনে করা হচ্ছে। এজন্যই তাকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

এছাড়া মহাসচিব পদে আলোচনায় রয়েছেন বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য সালাউদ্দিন আহমেদও। যদিও তিনি ১০ বছর ধরে ভারতে অবস্থান করছেন। কিন্তু তিনি জিয়া পরিবারের আস্থাভাজন হিসেবে পরিচিত।

এদিকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির মহাসচিব পদ থেকে সরে দাঁড়াচ্ছেন- এ খবরে ভিত্তি কতটুকু জানতে চাইলে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, আমার মনে হয় এটা একটা গসিপ। বাস্তবতার সঙ্গে এর কোনো মিল নেই। একটি স্বার্থান্বেষী মহল এ খবর ছড়িয়েছে। মহাসচিব দেশে নেই দেশে আসুক। তাহলে এটা পরিষ্কার হবে। 

সর্বশেষ
জনপ্রিয়