ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

মদ খেলে কি ৪০ দিন শরীর নাপাক থাকে?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৪, ২৬ ফেব্রুয়ারি ২০২৪  

মদ খেলে কি ৪০ দিন শরীর নাপাক থাকে?

মদ খেলে কি ৪০ দিন শরীর নাপাক থাকে?

প্রশ্ন: মদ খেলে কি ৪০ দিন শরীর নাপাক থাকে?উত্তর: মাদকের ক্ষতি সম্পর্কে কোরআনের আরেক আয়াতে আল্লাহ তায়ালা বলেন, ‘শয়তান শুধু মদ ও জুয়া দ্বারা তোমাদের মধ্যে শত্রুতা ও বিদ্বেষ সঞ্চার করতে চায়। আর (চায়) আল্লাহর স্মরণ ও সালাত থেকে তোমাদের বাধা দিতে। অতএব, তোমরা কি বিরত হবে না?’ -(সুরা মায়েদা, আয়াত : ৯১)

মদ পানের সব থেকে বড় ক্ষতি হলো এর কারণে ৪০ দিনের ইবাদত তথা নামাজ কবুল হয় না। তিরিমিজি শরিফের এক হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মদপানকারী ব্যক্তির ৪০ দিনের নামাজ কবুল করা হয় না। সে তওবা করলে তবে আল্লাহ তায়ালা তার তওবা কবুল করেন। যদি আবার সে মদপান করে, তাহলে আল্লাহ তায়ালা তার ৪০ দিনের নামাজ কবুল করেন না। 

যদি সে তওবা করে, তাহলে আল্লাহ তাআলা তার তওবা গ্রহণ করেন। সে যদি আবার মদপানে লিপ্ত হয়, তাহলে তার ৪০ দিনের নামাজ আল্লাহ তাআলা গ্রহণ করেন না। যদি সে তওবা করে, আল্লাহ তায়ালা তার তাওবা কবুল করেন। 

সে চতুর্থবার মদপানে জড়িয়ে পড়লে আল্লাহ তায়ালা তার ৪০ দিনের নামাজ গ্রহণ করেন না। যদি সে তওবা করে, আল্লাহ তায়ালা তার তওবা কবুল করবেন না এবং তাকে ‘নাহরুল খাবাল’ হতে পান করাবেন। প্রশ্ন করা হলো, হে আবু আবদুর রাহমান (ইবনু উমার), খাবাল নামক ঝরনাটি কী? তিনি বললেন, জাহান্নামিদের পুঁজের ঝরনা। (তিরমিজি, হাদিস : ১৮৬২)

মদ পান করা মারাত্মক কবিরা গুনাহ, হারাম। তবে মদ পান করলে ৪০ দিন পর্যন্ত শরীর নাপাক থাকে, এমন কথা ঠিক নয়। হ্যাঁ, মদ পান করলে চল্লিশ দিন পর্যন্ত নামাজ কবুল হয় না। তবে এ জন্য নামাজ বাদ দেওয়া যাবে না। আল্লাহর কাছে তওবা করে নিয়মিত নামাজ আদায় করে যেতে হবে।  

রাসুলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, যে ব্যক্তি মদ পান করে ৪০ দিন পর্যন্ত তার নামাজ কবূল হয় না। হ্যাঁ, সে যদি তওবা করে আল্লাহ তাআলা তার তওবা কবুল করেন। (সুনানে তিরমিজী, হাদিস: ১৮৬২, ইমাম তিরমিজী এই হাদিসকে হাসান বলেছেন) 

সর্বশেষ
জনপ্রিয়