ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পোশাক রপ্তানি গত বছরের চেয়ে ১৩.১৫% বেশি : বিজিএমইএ সভাপতি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৬, ২৩ মার্চ ২০২৪  

পোশাক রপ্তানি গত বছরের চেয়ে ১৩.১৫% বেশি : বিজিএমইএ সভাপতি

পোশাক রপ্তানি গত বছরের চেয়ে ১৩.১৫% বেশি : বিজিএমইএ সভাপতি

গেল বছরের শেষ ছয় মাস তৈরি পোশাকের রপ্তানি ছিল বেশ চ্যালেঞ্জিং। তবে চলতি বছরের জানুয়ারি থেকে রপ্তানি পুনরুদ্ধার শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান। গতকাল শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

ফারুক হাসান বলেন, চলতি বছরের প্রথম দুই মাসে (জানুয়ারি ও ফেব্রুয়ারি) বাংলাদেশ থেকে সব মিলিয়ে ৯৪৭ কোটি মার্কিন ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় রপ্তানি ১৩ দশমিক ১৫ শতাংশ বেশি।

চলতি বছরের প্রথম দুই মাসে ইউরোপিয়ান ইউনিয়নে (ইইউ) ৪৮৮ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়। এই রপ্তানি গত বছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৫৬ শতাংশ বেশি। জার্মানিতে কয়েক মাস ধরেই পোশাক রপ্তানি নেতিবাচক ধারায় থাকলেও ইতিবাচক রয়েছে ফ্রান্স, স্পেন ও ইতালিতে। এদিকে এককভাবে বড় বাজার যুক্তরাষ্ট্রেও তৈরি পোশাক রপ্তানি

ইতিবাচক ধারায় ফিরেছে বলে জানান বিজিএমইএর সভাপতি। তিনি বলেন, গত জানুয়ারি-ফেব্রুয়ারি সময়ে যুক্তরাষ্ট্রের বাজারে ১৪৩ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়, যা গত বছরের একই সময়ের চেয়ে ৭ দশমিক ৪২ শতাংশ বেশি। একইভাবে কানাডা ও যুক্তরাজ্যে তৈরি পোশাকের রপ্তানি যথাক্রমে ২৪ দশমিক ১৯ ও ১৮ দশমিক ১৩ শতাংশ বেড়েছে।

চলতি বছরের প্রথম দুই মাসে অপ্রচলিত বাজারে ১৭৬ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এর মধ্যে তুরস্কে ৮০ শতাংশ, সৌদি আরবে ৬৪ শতাংশ, সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) ৩৪ শতাংশ, রাশিয়ায় ১৮ শতাংশ ও অস্ট্রেলিয়ায় ১৪ শতাংশ বেড়েছে রপ্তানি।

পোশাক খাতের উদ্যোক্তাদের দূরদর্শিতার কারণেই রপ্তানি পুনরুদ্ধার সম্ভব হয়েছে বলে মন্তব্য করেন ফারুক হাসান। তিনি আরও বলেন, বাজার বৈচিত্র্যকরণে সক্রিয় ভূমিকা রাখছে বিজিএমইএ।

সর্বশেষ
জনপ্রিয়