ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

নেতৃত্বের অদক্ষতায় আন্দোলনে ব্যর্থ বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৬, ২১ মার্চ ২০২৪  

নেতৃত্বের অদক্ষতায় আন্দোলনে ব্যর্থ বিএনপি

নেতৃত্বের অদক্ষতায় আন্দোলনে ব্যর্থ বিএনপি

নেতৃত্বের অদক্ষতাকে আন্দোলনে ব্যর্থ হওয়ার কারণ হিসেবে মনে করছেন বিএনপির অনেক নেতাকর্মী। তাদের মতে, আন্দোলনকে যৌক্তিক পরিণতিতে নেয়ার জন্য যে রাজনৈতিক দূরদর্শিতা, পরিকল্পনা ও প্রস্তুতি দরকার, সেটা বিএনপির নেতৃত্ব দক্ষতার সঙ্গে করতে পারেনি। 

দলীয় সূত্র জানায়, আন্দোলন ব্যর্থ করতে সরকার যেসব ব্যবস্থা ও কৌশল নিয়েছিল, তা মোকাবিলায় পাল্টা কৌশল বা প্রস্তুতি ছিল না বিএনপি নেতৃত্বের। বিএনপির সঙ্গে সরকারবিরোধী যুগপৎ আন্দোলনে যুক্ত বিভিন্ন দল ও জোটের অনেক নেতাও এমন কথা বলছেন। যদিও তারা আন্দোলনে ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের দুর্বলতার কথা বলেছেন বেশি। 

অতীতের অভিজ্ঞতায় দেখা যায়, যেকোনো বৃহত্তর আন্দোলন বা পটপরিবর্তনে ছাত্র, শ্রমিক ও পেশাজীবীদের মুখ্য ভূমিকা থাকে। বিএনপি বা বিরোধী দলের আন্দোলনে এই তিন শ্রেণির উল্লেখযোগ্য অংশগ্রহণ ছিল না।

রাজনৈতিক পর্যবেক্ষকদের কেউ কেউ মনে করেন, বিএনপি যে দমননীতির কথা বলছে, এর একটা বিকল্প ছিল কঠোর আন্দোলনের মাধ্যমে প্রশাসন বা রাষ্ট্রযন্ত্রকে ‘নিরপেক্ষ’ করার জন্য চাপ তৈরি করা। কিন্তু বিএনপি সেটা করতে পারেনি। এই দীর্ঘ সময়ে রাষ্ট্রযন্ত্রের ভেতরে গুরুত্বপূর্ণ তেমন কোনো যোগাযোগও স্থাপন করতে সক্ষম হয়নি। এছাড়া বাংলাদেশের নির্বাচন প্রশ্নে যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি ঘোষণার পর সরকারকে চাপে ফেলার মতো একটা পটভূমি তৈরি হয়েছিল, বিএনপির নেতৃত্ব সে সুযোগও কাজে লাগাতে সমর্থ হয়নি।

এবারের নির্বাচন ঘিরে আন্তর্জাতিক মহলের তৎপরতায় রাজনীতিতে কিছুটা উত্তাপ তৈরি হয়েছিল। একদিকে ভারত, চীন ও রাশিয়া; অন্যদিকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর ভিন্ন অবস্থানের বিষয়টি ছিল দৃশ্যমান। এবারই ভারত প্রকাশ্যে সরকারের স্থিতিশীলতার পক্ষে অবস্থান নিয়েছে। অন্যদিকে চীন ও রাশিয়া শেখ হাসিনা সরকারের প্রতি সমর্থন জানিয়েছে।

রাজনৈতিক বিশ্লেষক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সাবেক চেয়ারম্যান দিলারা চৌধুরী বিরোধীদলের এবারের আন্দোলনকে একটু ভিন্নভাবে দেখেন। এ প্রসঙ্গে তিনি একদিকে ভারত, চীন, রাশিয়া; অন্যদিকে যুক্তরাষ্ট্রের অবস্থানের কথা উল্লেখ করে বলেন, ইন্দো প্যাসিফিক স্ট্র্যাটেজি নিয়ে ভূরাজনীতি জটিল জায়গায় যাচ্ছে। মনে হচ্ছে, যতদিন চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের একটা বোঝাপড়া না হচ্ছে, ততদিন ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক রাখতেই হবে। আপাতদৃষ্টে বিএনপির আন্দোলন বা ভবিষ্যৎ এই ফাঁদে পড়ে গেছে।

সর্বশেষ
জনপ্রিয়