ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৫ ১৪৩০

নিজ দলেই গুরুত্বহীন খালেদা জিয়া

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৯, ২৯ জানুয়ারি ২০২৩  

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বারবার কঠিন পরীক্ষায় পড়ছেন। দলটিতে আবারো জেঁকে বসেছে আধিপত্য বিস্তার ও মাইনাস ফর্মুলা। সম্প্রতি খালেদা জিয়াকে মাইনাস প্রক্রিয়ায় ফেলার পরিকল্পনা করেছে বিএনপি। তারেক রহমানের নির্দেশে এ প্রক্রিয়ায় কলকাঠি নাড়ছে ‘হাওয়া ভবন’ সংশ্লিষ্টরা। সেই থেকে নিজ দলেই গুরুত্বহীন হয়ে পড়েছেন তিনি।

সূত্র জানায়, খালেদা জিয়া মাইনাস হচ্ছেন ভিন্ন প্রক্রিয়ায়। দলীয় প্রধানের সিদ্ধান্তের ক্ষেত্রে তাকে মাইনাস করা হচ্ছে। বিএনপিতে তৈরি হয়েছে দুটি শিবির। এক খালেদাপন্থী, দুই তারেকপন্থী। এই সুযোগ নিয়েছে সুবিধাবাদী কিছু নেতা, যারা দলে সংস্কারপন্থী হিসেবে পরিচিত। নিজেদের লক্ষ্য হাসিলের জন্য ঘাপটি মেরে থাকা নেতারা আবার মাথাচাড়া দিয়েছেন। তারাই দলে আধিপত্য বিস্তারের চেষ্টা করছেন। একই সঙ্গে বিএনপিতে সক্রিয় হয়েছেন ‘হাওয়া ভবন’ সংশ্লিষ্টরা।

তারেক রহমান যেসব সিদ্ধান্ত নেন- তার অধিকাংশই আসে ‘হাওয়া ভবন’ সংশ্লিষ্টদের কাছ থেকে। এ কারণে বিএনপির সিদ্ধান্তের ব্যাপারে অন্ধকারে আছেন স্থায়ী কমিটির সদস্যরা। স্থায়ী কমিটি সিদ্ধান্ত বাস্তবায়নের ঠিক আগেও দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম কিছুই জানতে পারেন না। এতে বেকায়দায় পড়েছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি নেতাকর্মীদের অনেক প্রশ্নের জবাব দিতে পারেন না। ফখরুলকে চাপে রেখেছে খালেদা-তারেক দুই শিবিরই।

হাওয়া ভবন সংশ্লিষ্টদের সক্রিয়তায় ক্ষোভ প্রকাশ করে বিএনপির সাবেক এক প্রতিমন্ত্রী বলেন, দলের নেতাদের গুরুত্ব না দিয়ে যারা হাওয়া ভবনে কুকর্ম করে তারেক রহমানের ইমেজ নষ্ট করেছে তাদের গুরুত্ব দিলে শুধু দল নয়, তারেক রহমানের নিজেরও ১২টা বাজবে।

সর্বশেষ
জনপ্রিয়