ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

কর্মীদের উজ্জীবিত করতে পারছে না বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯:১৯, ২১ মার্চ ২০২৪  

কর্মীদের উজ্জীবিত করতে পারছে না বিএনপি

কর্মীদের উজ্জীবিত করতে পারছে না বিএনপি

২০২২ সালের জুলাই থেকে দেড় বছর টানা আন্দোলন-কর্মসূচিতে ছিল বিএনপি। এর মধ্যেই বারবার দলের ভেতরে সমন্বয়হীনতা প্রকাশ পায়। অভ্যন্তরীণ দ্বন্দ্ব, ব্যক্তিগত কোন্দলসহ নানা কারণে নেতাকর্মীরা দিনদিন বিএনপির রাজনীতিতে আগ্রহ হারিয়ে ফেলে। গত বছরের অক্টোবর থেকে নেতাকর্মীদের কোনোভাবেই উজ্জীবিত করতে পারছে না বিএনপি।

আন্দোলনে প্রথম ধাক্কা আসে ২০২২ সালের ১০ ডিসেম্বর। ঢাকার নয়াপল্টনে বিএনপি বিভাগীয় সমাবেশের কর্মসূচি নিয়ে। ঐ সময় দলটি সারাদেশে বিভাগীয় পর্যায়ে বড় বড় সমাবেশ করে। এরপর ঢাকার নয়াপল্টনে সমাবেশ করা নিয়ে বিএনপির মধ্যে সমন্বয়হীনতা দেখা দেয়। এ নিয়ে বিএনপির দুই গ্রুপ নয়াপল্টনে মুখোমুখি অবস্থান নেয়। সেখানে নিজেদের মধ্যে গোলাগুলিতে একজনের মৃত্যুসহ অসংখ্য নেতাকর্মী আহত হন। ঐ ঘটনায় বিএনপির আন্দোলন অনেকটাই দুর্বল হয়ে যায়।

দ্বিতীয় দফায় নেতাকর্মীদের চাঙা করতে ৭ মাস সময় লাগে বিএনপির। গত বছরের ২৮ জুলাই ঢাকায় মহাসমাবেশ করে দলটি। ঐ মহাসমাবেশ থেকে পরদিন ঢাকার ৪ প্রবেশমুখে অবস্থান কর্মসূচির ঘোষণা দেওয়া হয়। কিন্তু এখানেও দেখা দেয় সমন্বয়হীনতা। ২৯ জুলাইয়ের কর্মসূচিতে লাখো মানুষ তো দূরের কথা, কয়েক হাজার নেতাকর্মীও জড়ো করতে পারেনি বিএনপি। পরবর্তীতে জানা গেছে, বিএনপির নীতিনির্ধারকদের সঙ্গে কোনো আলোচনা ছাড়াই লন্ডন থেকে ঐ কর্মসূচির সিদ্ধান্ত আসে।

সংশ্লিষ্ট একাধিক নেতা জানান, ২৯ জুলাইয়ের ব্যর্থতার ধাক্কা কাটিয়ে উঠতে নতুন করে ইউনিয়ন পর্যায় থেকে কেন্দ্রীয় পর্যন্ত তিন মাস ধরে দফায় দফায় নানা কর্মসূচি করতে হয়। আন্দোলন চূড়ান্ত ধাপে নিতে ২৮ অক্টোবর আবার ঢাকায় মহাসমাবেশ ডাকা হয়। কিন্তু সমন্বয়হীনতার বেড়াজাল থেকে বের হতে না পারায় বিএনপির সেই মহাসমাবেশও পণ্ড হয়ে যায়। এবার বেঁকে বসেন শরিক দলের নেতারা। তাদের অভিযোগ, মহাসমাবেশ ঘিরে বিএনপির সুনির্দিষ্ট কোনো পরিকল্পনাই ছিল না।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, যেকোনো আন্দোলনে-কর্মসূচিতে কমবেশি দুর্বলতা থাকবে। কিন্তু গণতান্ত্রিক পন্থা অবলম্বন করে যেকোনো মূল্যে মাঠে থাকতে হবে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বিএনপি সাংগঠনিকভাবে বেশ দুর্বল। বর্তমান রাজনৈতিক বাস্তবতায় তারা নেতাকর্মীদের কীভাবে উজ্জীবিত করবে তা এখনো স্পষ্ট নয়।

সর্বশেষ
জনপ্রিয়