ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

হঠাৎ কোমরে ব্যথা? জেনে নিন সারানোর ঘরোয়া উপায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৪, ২২ আগস্ট ২০২৩  

হঠাৎ কোমরে ব্যথা? জেনে নিন সারানোর ঘরোয়া উপায়

হঠাৎ কোমরে ব্যথা? জেনে নিন সারানোর ঘরোয়া উপায়

বর্তমানে অনেককেই কোমর ব্যথায় ভুগতে দেখা যায়। এই সমস্যা এখন ঘরে ঘরে। এর সব চেয়ে বড় কারণ হচ্ছে একটানা দীর্ঘ সময় বসে থাকার অভ্যাস। আবার বেশিরভাগ অফিসেই বসে কাজ করতে হয়। এসব কারণে কোমর ব্যথার আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চলেছে। আবার অনেকে অলসতা করেও শুয়ে বসে থাকেন, তাদের শারীরিক কার্যকলাপ তেমন থাকে না বললেই চলে। যে কারণে ভুগতে হয় কোমর ব্যথায়। হঠাৎ করেই কোমর ব্যথা শুরু হলে সহজে থামতে চায় না যেন। এমন সমস্যায় পড়লে তার কষ্টটা কেবল ভুক্তভোগীই জানেন। আপনিও যদি কখনো কখনো এমন সমস্যায় ভুগে থাকেন তাহলে জেনে নিন দ্রুত কোমর ব্যথা সারানোর ঘরোয়া উপায়-

বরফ ব্যবহার করুন

বরফের সেঁক দিলে অনেক ধরনের ব্যথায় উপকার মেলে। কোমরের যে স্থানে ব্যথা করছে, সেখানে দু-তিন ঘণ্টা পর পর ২০ মিনিট বরফ ধরে রাখুন। এতে ব্যথা অনেকটাই কমে যাবে। তবে খুব বেশি সময় বরফ দেবেন না, এতে উল্টো প্রতিক্রিয়া হতে পারে।

বেল্ট ব্যবহার

কোমরের জন্য একটি বিশেষরকম বেল্ট পাওয়া যায়। সেটি ব্যবহার করতে পারেন। এ ধরনের বেল্ট ব্যবহার করলে কোমর ব্যথা থেকে দূরে থাকা যায়। তবে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ মেনে ব্যবহার করবেন। এতে সঠিকভাবে উপকার পাবেন।

বালিশ ব্যবহার

একটি বালিশ রেখে তার উপর কোমরের ব্যথার জায়গাটি রেখে চিৎ হয়ে শুয়ে থাকুন। এতেও ব্যথা অনেকটা উপশম হবে। ঘুমের সময়েও এভাবে কোমরের নিচে বালিশ রেখে ঘুমালে উপকার পাবেন।

বিশ্রাম নিন

মানুষ যন্ত্র নয়। তার বিশ্রামের প্রয়োজন হয়। আর অসুখ-বিসুখ হলে তো আরও বেশি দরকার হয় বিশ্রামের। তাই কোমর ব্যথা হলে কিছুক্ষণ বিশ্রাম নিন। প্রয়োজনে সব কাজ থেকে ছুটি নিন। কারণ ব্যথা নিয়ে কাজে গেলে ব্যথা আরও বাড়তে পারে। এসব উপায়ে উপকার না মিললে দ্রুত একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। নয়তো অসুখ বেড়ে গেলে পরে আরও বেশি ভুগতে হতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়