ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

এসএসসিতে কৃতকার্যদের নিয়ে যে স্বপ্ন দেখছেন তারেক রহমান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:০৪, ১৪ মে ২০২৪  

এসএসসিতে কৃতকার্যদের নিয়ে যে স্বপ্ন দেখছেন তারেক রহমান

এসএসসিতে কৃতকার্যদের নিয়ে যে স্বপ্ন দেখছেন তারেক রহমান

বিএনপির ৮২টি সাংগঠনিক জেলার মধ্যে অর্ধশতাধিক কমিটি মেয়াদোত্তীর্ণ। অধিকাংশ জেলায় আংশিক আহ্বায়ক কমিটি হলেও দীর্ঘদিনেও সম্মেলন ও পূর্ণাঙ্গ কমিটি হয়নি। ফলে প্রবল হয়েছে অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও গ্রুপিং। এ কারণে আন্দোলন-সংগ্রামে দলটির কর্মীদের সেভাবে রাজপথে নামতে দেখা যায়নি।২০১৬ সালের ১৯ মার্চ ঢাকায় ষষ্ঠ জাতীয় সম্মেলন করেছিল বিএনপি। গঠনতান্ত্রিকভাবে তিন বছর পরপর এই সম্মেলন হওয়ার কথা। তবে সাত বছর পার হলেও সপ্তম জাতীয় সম্মেলন হয়নি। ফলে দলের চেইন অব কমান্ড ভেঙে পড়ে তৈরি হয়েছে বিশৃঙ্খলা। লন্ডনে পলাতক দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উপর ক্ষব্ধ দলটির নেতাকর্মীরা।

এ দায় অবশ্য নিতে চান না লন্ডন পলাতক দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি বলছেন, দলের এ সংকটের যার মূল কারণ- নেতাকর্মী সংকট। বিএনপির রাজনীতিতে নতুন নেতৃত্ব নেই। দীর্ঘ ১৭ বছর ধরে রাজনীতির সঙ্গে কেউ যুক্ত হচ্ছে না।

তাই এ সংকট থেকে উত্তরণের জন্য এ বছর এসএসসি পরীক্ষায় কৃতকার্যদের দলে ভেরানোর জন্য অভিনব পদক্ষেপ নিয়েছেন তিনি। স্থানীয় পর্যায়ের নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন, যারা এসএসসি ও সমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের বিএনপি ও অঙ্গসংগঠনের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত করতে বৃত্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে। কলেজে ভর্তিসহ আনুষাঙ্গিক নানা বিষয়ে আর্থিক সহযোগিতা অব্যাহত রেখে এসব শিক্ষার্থীদের বিএনপির রাজনীতিতে অন্তর্ভুক্ত করার লক্ষ্য নিয়ে কাজ করে যেতে বলেছেন লন্ডনে পলাতক তারেক রহমান।

তিনি মনে করছেন, দলে এমন তরুণ নতুন সদস্য যোগ দিলে বিএনপিকে নতুন করে ঢেলে সাজানো সহজ হবে।

তবে বিষয়টিকে খুবই নোংরা মানসিকতার কাজ হিসেবে দেখছে দেশের রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, বিএনপি তাদের শাসনামলে দুনীর্তি, চাঁদাবাজি আর সন্ত্রাস ছাড়া এমন কিছুই করেনি যে তাদের রাজনীতিতে যোগ দিতে আগ্রহী হবে দেশের সাধারণ মানুষ কিংবা কোমলমতি শিক্ষার্থীরা। আর লন্ডনে বসে তারেক রহমান এসএসসি পরীক্ষায় কৃতকার্যদের দলে ভেরানেরা যে সিদ্ধান্ত নিয়েছেন তা বিএনপির রাজনৈতিক দ্রারিদ্রতাকে আরও স্পষ্ট করে। আর এ জন্যেই জনগণ তাদের বয়কট করেছে।

সর্বশেষ
জনপ্রিয়