ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

হোয়াটসঅ্যাপ চালাতে গুনতে হবে টাকা!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৪:২০, ১ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। গ্রাহকদের ব্যবহারের সুবিধার জন্য নানানভাবে নিজেকে পরিবর্তন করছে সাইটটি। সেই সঙ্গে যুক্ত হচ্ছে একের পর এক ফিচার। যা ব্যবহারকারীকে হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করার সুযোগ দিচ্ছে।

এবার থেকে এই জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহারে গুণতে হবে বাড়তি খরচ। এতদিন বিনামূল্যে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ থাকলেও ভবিষ্যতে এর জন্য টাকা খরচ করতে হবে। এমনটাই জানাচ্ছে বিভিন্ন রিপোর্টে।

জিমেইল ব্যবহারকারীদের জন্য ১৫ জিবি করে ফ্রি ক্লাউড স্টোরেজ দেওয়া হয়। যদিও হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপের জন্য যে ক্লাউড স্টোরেজ ব্যবহার করা হয় তা আলাদা। এর সঙ্গে জিমেইলের জন্য দেওয়া ফ্রি ১৫ জিবি ক্লাউড স্টোরেজের কোনো সম্পর্ক নেই। কিন্তু আগামী দিনে এই সুবিধা সম্পূর্ণ পরিবর্তন হতে চলেছে।

তবে বিভিন্ন রিপোর্টে প্রকাশ, প্রথমে বেশ কিছুটা স্টোরেজ সম্পূর্ণ ফ্রি দেওয়া হবে। তবে তারপর ওই স্টোরেজ শেষ হয়ে যাওয়ার পর অতিরিক্ত স্টোরেজ কিনতে হবে। স্টোরেজ সম্পূর্ণ হয়ে যাওয়ার পর একটি নোটিফিকেশন আসবে ব্যবহারকারীর কাছে। সেখানে লেখা থাকবে, ওই ব্যবহারকারীর স্টোরেজ শেষের দিকে। তাই তাকে অতিরিক্ত স্টোরেজ কিনতে হবে। এ নিয়ে এরইমধ্যে কাজ শুরু করেছে সাইটটি।

গুগলের তরফেই আনলিমিটেড স্টোরেজ দেওয়া বন্ধ করে দেওয়া হতে পারে। এর পরিবর্তে বিভিন্ন স্টোরেজ অনুযায়ী বিভিন্ন প্ল্যান বাজারে নিয়ে আসা হতে পারে। এই সংক্রান্ত একটি স্ক্রিনশটও ভাইরাল হয়েছে।

ওই স্ক্রিনশটের সঙ্গে লেখা হয়েছে, হোয়াটসঅ্যাপে ব্যাকআপের জন্য গুগল স্টোরেজ এখন যেমন ফ্রিতে পাওয়া যায় আগামীতেও তাই থাকবে, কিন্তু তা একটা নির্দিষ্ট সীমা পর্যন্ত। বর্তমানে যেমন আনলিমিটেড ফ্রি স্টোরেজ পাওয়া যায় আগামীদিনে নির্দিষ্ট পরিমাণ ফ্রি স্টোরেজ শেষ গেলে টাকা দিয়ে অতিরিক্ত স্টোরেজ কিনতে হবে।

যদিও এই পরিবর্তন কবে থেকে আসছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন চলতি বছরেই এই পরিবর্তন আনতে পারে তারা।

তবে গুগল যে শুধুমাত্র হোয়াটসঅ্যাপে ফ্রি স্টোরেজ দেওয়া বন্ধ করবে এমনটা নয়। গতবছরেও গুগল ফটোজের ক্ষেত্রেও ফ্রি আনলিমিটেড স্টোরেজ দেওয়া বন্ধ করেছে।

মূলত ২০১৮ সালে গুগলের সঙ্গে হোয়াটসঅ্যাপের একটি চুক্তি হয়। ওই চুক্তি অনুযায়ী, হোয়াটসঅ্যাপ ব্যাকআপের জন্য যে গুগল স্টোরেজ ব্যবহৃত হয় তার সঙ্গে গুগল ড্রাইভের ফ্রি স্টোরেজ কাউন্ট হয় না। ফোন নম্বরের মাধ্যমে গুগল স্টোরেজে ব্যাকআপ সম্পন্ন হয়।

সর্বশেষ
জনপ্রিয়