ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

স্মার্টফোন দিয়েই করা যাবে করোনা পরীক্ষা

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১২:৩৭, ৪ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

একটি বিশেষ বাক্স আর স্মার্টফোন দিয়ে করোনা পরীক্ষা করা সম্ভব! ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমনটাই জানিয়ছে। পিসিআর যন্ত্র দিয়ে পরীক্ষার মান ও এই পদ্ধতিকে একই বলে দাবি করছেন সেই গবেষকরা।

গবেষণা দলটি একটি প্রক্রিয়া বর্ণনা করেছেন। এই প্রক্রিয়ায় দরকার শুধু একটি বিশেষ বাক্স বানানো, আর একটি আধুনিক স্মার্টফোন। স্মার্টফোনে ‘ব্যাক্টিকাউন্ট’ নামে একটি অ্যাপ প্রথমে ডাউনলোড করে নিতে হবে।

সংবাদমাধ্যম এনগেজেট জানায়, একটি কার্ডবোর্ডের বাক্স বানিয়ে এর ভেতরে এলইডি লাইট বসিয়ে নিতে হবে। যখন টেস্ট করার প্রয়োজন পড়বে, তখন স্যালিভা স্যাম্পল নিয়ে সেটাকে টেস্ট কিটের সঙ্গে মিশিয়ে নিতে হবে। এই কিটের সঙ্গে মিশিয়ে নিলে ফোনের রিয়ার ক্যামের জন্য ভাইরাল আরএনএ-কে শনাক্ত করা সহজ হবে।

ভাইরাল ম্যাটেরিয়ালের সঙ্গে স্যালিভা যোগ হয়ে মিশ্রণটি উজ্জ্বল লাল রঙে পরিণত হবে। ব্যাক্টিকাউন্ট অ্যাপ ব্যবহার করে এবং রিয়েল টাইম বিশ্লেষণ করে দেখতে হবে যে কত দ্রুত এই মিশ্রণটি লাল রঙে পরিণত হয়।

দলের প্রধান গবেষক ড. মাইকেল ম্যান জানান, এটি ঘরোয়া ব্যবহারের জন্য উপযুক্ত। তবে শুধু কোভিড-১৯ পরীক্ষার জন্যই নয়, বরং এটি দিয়ে অন্যান্য ফ্লুও পরীক্ষা করা যাবে।

আপাতত এই অ্যাপটি কাজ করবে শুধু স্যামসাং গ্যালাক্সি এস৯ স্মার্টফোনে। প্রাথমিকভাবে এই কাজটি করা হয়েছে ৫০ জন উপসর্গযুক্ত এবং উপসর্গবিহীন মানুষের ওপরে পরীক্ষা চালিয়ে। 

সর্বশেষ
জনপ্রিয়