ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শর্ট ভিডিও ফিচার `রিলস` চালু করলো ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:২৯, ২৩ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফেসবুকে আসছে নতুন ফিচার 'রিলস'। দেড়শ'রও বেশি দেশে ফেসবুকে শর্ট ভিডিও ফিচার 'রিলস' চালু করছে মেটা। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) দ্রুততম সময়ে জনপ্রিয় হয়ে ওঠা এই ফিচারটি যোগ করার কথা জানিয়েছেন মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

 সামাজিক যোগাযোগমাধ্যমের সবচেয়ে বড় প্রতিষ্ঠান ‘মেটা’ বিগত সময়ে এর এক তৃতীয়াংশ বাজারমূল্য হারিয়েছে। এখন 'রিলস' ফিচারটিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে প্রতিষ্ঠানটি।

‘বাইটড্যান্স’ নামের চাইনিজ কোম্পানির টিকটককে পাল্লা দিতে ২০২০ সালে ইন্সটাগ্রামে এবং ২০২১ সালে ফেসবুকে সর্বপ্রথম যুক্তরাষ্ট্রে রিলস ভিডিও চালু করে মেটা। সেবারই প্রথম ফেসবুকের গ্রাফে অবনমন চোখে পড়ায় নড়েচড়ে বসে কোম্পানিটি। 

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ মঙ্গলবার এক ফেসবুক পোস্টে বলেন, রিলস আমাদের সবচেয়ে দ্রুত বেড়ে ওঠা কনটেন্ট ফরম্যাট। আজকে আমরা সারাবিশ্বে ফেসবুক ব্যবহারকারীদের কাছে তা তুলে ধরছি।

জাকারবার্গ আরও জানান, এতে থাকছে ক্রিয়েটিভ টুলস যা দিয়ে রিমিক্স ভিডিও করা যাবে এবং পূর্বেকার স্টোরি থেকেও রিল ভিডিও বানানো যাবে। তিনি বলেন, ব্যবহারকারীরা যেন লাইভ অথবা দীর্ঘ বা পূর্বে ধারণকৃত ভিডিও আপলোড করতে পারেন সেজন্য আমরা 'ভিডিও ক্লিপিং টুলস' বানাচ্ছি। 

প্রতিষ্ঠানটি আরও জানায়, ফেসবুকের ব্যবহারকারীরা ভিডিও দেখে ফেসবুকে অর্ধেক সময় অতিবাহিত করে থাকেন। এদিকে 'রিলস' ফিচারটি ব্যবহার করে তারা নতুন উপায়ে অর্থ উপার্জন করতে পারবেন। 

সর্বশেষ
জনপ্রিয়