ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

যুদ্ধ চাই না, শান্তি চাই : শেখ হাসিনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৫, ১৮ মার্চ ২০২৪  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গতকাল সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে তাঁরা শ্রদ্ধা নিবেদন করেন। সকাল  ১০টা ৩৮ মিনিটে বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন এবং পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। তারা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকশ দল গার্ড অব অনার প্রদান করে। এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানাসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ফাতেহা পাঠ করেন এবং বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের অন্য শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাতে অংশ নেন। এ সময় মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য এবং আওয়ামী লীগের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন। রাষ্ট্রপতি দর্শনার্থী বইতে স্বাক্ষর করেন। এর আগে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সমাধি প্রাঙ্গণে পৌঁছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে স্বাগত জানান। আওয়ামী লীগ সভানেত্রী দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় দলীয় প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনসহ স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন। গতকাল সকাল ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা জানান। এ ছাড়া সারা দেশে যথাযথ মর্যাদায় দিনটি পালন করা হয়েছে।

টুঙ্গিপাড়ায় জাতীয় শিশু দিবসের অনুষ্ঠান : গতকাল দুপুরে টুঙ্গিপাড়ায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই।’

এবারের অনুষ্ঠানের প্রতিপাদ্য ছিল ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে, আনব হাসি সবার ঘরে’।

শেখ হাসিনা বলেন, আজকে বিশ্বব্যাপী অনেকেই শিশু অধিকার, শিশু শিক্ষা ও মানবাধিকারের কথা বলে আবার পাশাপাশি দেখি, তারাই বিপরীত কাজ করে। গাজায় শিশুদের ওপর যখন বোমা ফেলা হয়, হত্যা করা হয়, হাসপাতালে বোমা ফেলা হয়, ফিলিস্তিনিদের ওপর যখন আক্রমণ করা হয়, তখন এই মানবাধিকার সংস্থাগুলো কোথায় থাকে। আর তাদের মানবিকতা বোধটা বা কোথায় থাকে। তিনি বলেন, ১৯৭১ সালে আমরা যুদ্ধের ভয়াবহতা দেখেছি। আমরা সব সময় নির্যাতিত মানুষের পাশে আছি। তাই তো আমাদের প্রতিবেশী দেশ মিয়ানমারে যখন মানুষের ওপর অত্যাচার হলো, তখন আহত শিশুদের নিয়ে আশ্রয় চাইলে মানবিক কারণে আশ্রয় দিয়েছি। কিন্তু আমি জানি না, আজকে গাজার শিশুদের যে অবস্থা আমরা দেখছি বিশ্ববিবেক কেন নাড়া দেয় না। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে গোপালগঞ্জ জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন,  সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি ও সচিব নাজমা মোবারেক। শিশু বক্তা তায়্যেবা তাসনীম স্বাগত বক্তৃতা করেন। অপর শিশু পিয়াসা জামিল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

আবদুর রহমান এবং লামিয়াতুল বারী শিশুদের এই অনুষ্ঠান সঞ্চালনা করেন।

বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা : বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও ‘জাতীয় শিশু দিবস’ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে বীর মুক্তিযোদ্ধারা। এ সময় উপস্থিত ছিলেন আবদুল আহাদ চৌধুরী, মহাসচিব (প্রশাসন) সফিকুল বাহার মজুমদার টিপু, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন ভুঁইয়া, শাহাবুদ্দিন, মো. শাহজাহান প্রমুখ।

ধর্মীয় উপাসনালয়ে দোয়া ও প্রার্থনা : জাতির পিতার জন্মদিনে তার আত্মার মাগফিরাত কামনা করে ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম জাতীয় মসজিদে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে বিশেষ প্রার্থনা সভার আয়োজন করা হয়। গির্জা-প্যাগোডা-বৌদ্ধ বিহারসহ বিভিন্ন প্রার্থনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। সরকারি হাসপাতালে বিশেষ স্বাস্থ্য সেবাদান কর্মসূচির পাশাপাশি রোগীদের উন্নতমানের খাবার পরিবেশন এবং সারা দেশের মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

অনাথ শিশুদের মাঝে খাবার পরিবেশন : দিনটি উপলক্ষে গোপালগঞ্জ কোটালীপাড়া রামশীল জহরের কান্দি অনাথ আশ্রমে আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য অ্যাডভোকেট বলরাম পোদ্দারের আয়োজনে অনাথালয়ের ২৫০ শিশুর মাঝে খাবার পরিবেশন করা হয়। এ সময় বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনায় প্রার্থনা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা আজ : বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আজ (সোমবার) বেলা ১১টায় তেজগাঁওয়ের ঢাকা জেলা আওয়ামী লীগ ভবনে দলের পক্ষ থেকে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সর্বশেষ
জনপ্রিয়