ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

বেশি ঘুমালে কি মানুষ মোটা হয়?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৬, ৫ মে ২০২৪  

বেশি ঘুমালে কি মানুষ মোটা হয়?

বেশি ঘুমালে কি মানুষ মোটা হয়?

অনেকেই মনে করেন বেশি ঘুমানোর কারণে মেদ বাড়ে। বিশেষ করে দুপুরের ঘুম মানুষকে মোটা করে দেয় বলেই মনে করেন অনেকে। অনেকে আবার বলেন, বিষয়টি ঠিক উলটো। শরীরে মেদ জমলে বেশি ঘুম পায়। কিন্তু এই কথাটি কতটুকু সঠিক? কী বলছে গবেষণা?

সম্প্রতি ব্রিটেনের ইউনিভার্সিটি অব লিডিস ঘুম এবং মেদের সম্পর্ক নিয়ে একটি গবেষণা চালিয়েছে। সেখানে বলা হয়েছে, বর্তমানে ১৯৮০ সালের তুলনায় ওবেসিটি বা স্থূলত্বের শিকার মানুষের সংখ্যা দ্বিগুণ হয়েছে। এতে বেড়েছে টাইপ টু ডায়াবিটিসের মতো সমস্যা।

এক হাজার ৬১৫ জন পূর্ণবয়স্ক মানুষের উপরে এই গবেষণা চালানো হয়। এ জন্য তাদের খাদ্যতালিকা এবং গড় ঘুমের সময় নিয়ে খুঁটিয়ে দেখা হয়েছে। ‘প্লাস ওয়ান’ নামক জার্নালে গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

গবেষণায় প্রচলিত ধারণার ঠিক উলটোটা দেখা গেছে। ফলাফলে বলা হয়েছে, কম ঘুম মেদ বেড়ে যাওয়ার বড় কারণ। গবেষণায় দেখা গেছে, যারা দিনে গড়ে ছয় ঘণ্টা ঘুমান তাদের কোমরের মাপ প্রতিদিন ৯ ঘণ্টা ঘুমানো মানুষের তুলনায় ৩ সেন্টিমিটার বেশি। কম ঘুমালে ওজনও বেশি বাড়ে।

এখানেই শেষ নয়। পর্যাপ্ত ঘুম না হওয়া ডায়াবিটিসের মতো অসুখও বাড়ে বলে জানানো হয়েছে। গবেষকদের দাবি, প্রতিটি মানুষের দৈনন্দিন জীবনযাত্রার ওপরে নির্ভর করছে তার কতটা ঘুম জরুরি। কিন্তু সাধারণভাবে একজন পূর্ণবয়স্ক মানুষের দিনে সাত থেকে নয় ঘণ্টা ভালো ঘুম প্রয়োজন। নাহলেই তার ওজন বাড়ার আশঙ্কা রয়েছে।

এরপরেও কি ঘুমকে মেদের জন্য দায়ী করা যায়? মোটেও না। এমনই বলেছেন, এই গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা। আগামী দিনে এই বিষয় নিয়ে আরও খুঁটিয়ে কাজ হলে কতটা ঘুমের সঙ্গে কী পরিমাণ ওজন বৃদ্ধির সম্পর্ক রয়েছে, তা বোঝা যাবে বলেও তাদের আশা।

সর্বশেষ
জনপ্রিয়