ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ নিবে ভুটান

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৬, ৮ ডিসেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

সৌদি আরব, মালয়েশিয়া ও ভারতের পর বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনতে যাচ্ছে ভুটান। শিগগিরই চুক্তি হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

রপ্তানির পাশাপাশি ব্যান্ডউইথ সক্ষমতা বাড়াতে জোরেশোরে চলছে তৃতীয় সাবমেরিন ক্যাবলের কাজ। তৃতীয় ক্যাবলটি যুক্ত হলে আরো ৭ হাজার ২শ' জিবিপিএস ব্যান্ডউইথ সক্ষমতা বাড়বে। রাজধানীতে পাঁচ-দিনব্যাপী 'বিজয়ে প্রযুক্তি মেলা'র উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মোস্তাফা জব্বার।

সুউচ্চ পাহাড় আর সবুজে ঘেরা দক্ষিণ এশিয়ার অপরূপ সুন্দর দেশ ভুটান। ৪৬ হাজার ৫শ' বর্গকিলোমিটারের ভুটান মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশকে স্বীকৃতিদানকারী প্রথম দেশ। বন্ধুপ্রতীম দেশটির ডিজিটালাইজেশনে এবার ব্যান্ডউইথ সরবরাহ করতে যাচ্ছে বাংলাদেশ।

গতকাল মঙ্গলবার (৭ ডিসেম্বর) রাজধানীর আগারগাওয়ে পাঁচ-দিনব্যাপী বিজয়ে প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জানান, ভারত, সৌদি আরব, মালয়েশিয়ার পর ভুটান হতে যাচ্ছে বাংলাদেশের ব্যান্ডউইথের চতুর্থ ক্রেতা।

বর্তমানে দেশের দুটি সাবমেরিন ক্যাবলের ব্যান্ডউইথ সক্ষমতা ২৬শ' জিবিপিএস। এর বিপরীতে বর্তমানে ব্যবহার হচ্ছে ১৬শ' জিবিপিএসের ব্যান্ডউইথ। অব্যবহৃত ব্যান্ডউইথ থেকে সৌদি আরবে ৬শ' জিবিপিএস; মালয়েশিয়ায় ২শ' জিবিপিএস এবং ভারতে ১০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি হচ্ছে। সক্ষমতা বাড়াতে চলছে তৃতীয় সাবমেরিনের কাজ।

শুধু তাই নয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের প্রস্তুতি জোরেশোরে চলছে বলে জানালেন মন্ত্রী।

এসময়, ১২ই ডিসেম্বর ফাইভ জি চালু করতে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলেও জানান মোস্তাফা জব্বার। 

সর্বশেষ
জনপ্রিয়