ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

জুমার ২ খুতবার মাঝে দোয়া করা কেন জরুরি?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪১, ১৬ ফেব্রুয়ারি ২০২৪  

জুমার ২ খুতবার মাঝে দোয়া করা কেন জরুরি?

জুমার ২ খুতবার মাঝে দোয়া করা কেন জরুরি?

পবিত্র জুমার দিন মুসলিম উম্মাহর সাপ্তাহিক ঈদের দিন। দিনটির বিশেষত্ব হলো এ দিনে এমন কিছু মুহূর্ত রয়েছে, যখন মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলার কাছে যেকোনো দোয়া কবুল হয়। তাই জুমার ২ খুতবার মাঝে দোয়া করা জরুরি বা উচিত। এ সময় দোয়া কবুল হবে বলে আশা করা যায়।সহিহ বুখারিতে বর্ণিত একটি হাদিসে বিশ্বনবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহ ওয়া সাল্লাম বলেছেন,

فِيهِ سَاعَةٌ لا يُوَافِقُهَا عَبْدٌ مُسْلِمٌ وَهُوَ يُصَلِّى يَسْأَلُ اللهَ شَيْئًا إِلا أَعْطَاهُ إِيَّاهُ

অর্থ: ‘জুমার দিন এমন একটি মুহূর্ত রয়েছে, কোনো মুসলিম বান্দা যদি এ সময় নামাজে দাঁড়িয়ে আল্লাহর কাছে কিছু চায়, তা হলে তিনি তাকে অবশ্যই তা দান করেন’। (সহিহ বুখারি: ৯৩৫)

অনেকের মতে জুমার দিন দোয়া কবুলের সময় হলো, জুমার নামাজের সময় ইমামের বের হওয়া অর্থাৎ খুতবা শুরু করা থেকে নামাজ শেষ হওয়া পর্যন্ত। এই মতের পক্ষে দলিল সহিহ মুসলিমের একটি বর্ণনা, আবু বুরদা ইবনে আবু মূসা আশআরী (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, ‘আমাকে আবদুল্লাহ ইবনে ওমর (রা.) জিজ্ঞাসা করলেন, তোমার পিতাকে জুমার দিনের বিশেষ মুহূর্তটি সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে কোনো হাদিস বর্ণনা করতে শুনেছ? আমি বললাম, হ্যাঁ, আমি তাকে বলতে শুনেছি যে, তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছেন সেই বিশেষ মুহূর্তটি হলো ইমামের বসা থেকে সালাত শেষ করার মধ্যবর্তী সময়টুকু’। (সহিহ মুসলিম: ১৮৪৮)

তাই ইমাম মিম্বরে বসার পর খুতবা শুরু করার আগে, দুই খুতবার মাঝে, খুতবা ও নামাজের মাঝে নামাজের পরও আল্লাহর কাছে দোয়া করা উচিত।

উল্লেখ্য, এ সময়ের দোয়ায় হাত ওঠানোর প্রয়োজন নেই।

ইয়া রাব্বুল আলামিন আল্লাহ তাআলা! সব মুসলিম উম্মাহকে জুমার নামাজ ও দিনের পরিপূর্ণ ফজিলত দান করুন। আমিন।

সর্বশেষ
জনপ্রিয়