ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

কক্সবাজারের ৩৫টি জায়গায় ১০০ এমবিপিএস গতির ফ্রি ওয়াইফাই

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১২:৫৬, ১৩ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পর্যটন নগরী কক্সবাজারের ৩৫টি জায়গায় স্থাপন করা হয়েছে ফ্রি ওয়াইফাই। এসব স্থানে সর্বমোট ৭৪টি ফ্রি ওয়াইফাই এক্সেস পয়েন্ট। চলতি মাসে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এই ফ্রি ওয়াইফাই সিস্টেম কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় এটি স্থাপন করা হয়।

এ প্রকল্পের আওতায় লাবনী সমুদ্র সৈকত, কলাতলি সৈকত, সালশা সৈকতের মতো পর্যটন স্থানগুলোসহ কক্সবাজার নগরের গুরুত্বপূর্ণ স্থানে ফ্রি ওয়াইফাই পাওয়া যাবে। এর মাধ্যমে দেশি-বিদেশি পর্যটকসহ স্থানীয় নাগরিকরা বিনামূল্যে ১০০ এমবিপিএস গতির ইন্টারনেট ব্যবহার করে ই-সরকারি পরিসেবা গ্রহণ করতে পারবেন।

এ সুবিধা পেতে সেলফোন নম্বর দিয়ে যুক্ত হতে হবে। যুক্ত হওয়ার প্রথম ধাপে মোবাইল, আইপ্যাড বা ল্যাপটপে নিজের নাম, মোবাইল নম্বর দিতে হবে। ফিরতি এসএমএসে পাসকোড আসবে। তবে ওয়েবসাইটে প্রবেশাধিকার ও ডাউনলোড থাকবে নিয়ন্ত্রিত। এ ক্লাউড পরিচালিত পাবলিক ওয়াইফাই সিস্টেমের সব সল্যুশন এবং ডিভাইস দিয়েছে হুয়াওয়ে টেকনোলজি।

ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মধুসূদন চন্দ বলেন, সাম্প্রতিক সময়ে ইন্টারনেট সংযোগ ছাড়া আমাদের জীবন ভাবতে পারি না। অনেক মানুষ কক্সবাজারে আসেন যাদের নির্বিঘ্ন সংযোগ প্রয়োজন। প্রকল্পটি প্রায় দুই বছর ধরে চালু রয়েছে। এটি অসংখ্য মানুষকে দারুণভাবে সেবা দিয়ে আসছে। এ প্রকল্পের সঙ্গে জড়িত ব্যক্তিরা কঠোর পরিশ্রম করেছেন। হুয়াওয়ে ও আমরা নেটওয়ার্কসের মতো সহযোগীদের কারণে এটি সম্ভব হয়েছে।

প্রকল্পের সফল বাস্তবায়ন সম্পর্কে হুয়াওয়ে বাংলাদেশ (টেকনোলজিস) লিমিটেডের পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনস ডিরেক্টর ইউইং কার্ল বলেন, সরকারের ডিজিটালাইজেশন উদ্যোগকে আরও এক ধাপ এগিয়ে নিতে এই প্রকল্প হাতে নেয়া। এ প্রকল্পের সহযোগী হতে পেরে হুয়াওয়ে খুবই আনন্দিত।

শর্তানুযায়ী এখন থেকে ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় কক্সবাজার সিটিতে স্থাপিত ফ্রি ওয়াইফাই সিস্টেম রক্ষণাবেক্ষণের যাবতীয় ব্যয় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বহন করবে।

সর্বশেষ
জনপ্রিয়