ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

এক্সপ্রেসওয়ের এফডিসি অংশ প্রধানমন্ত্রীর ঈদ উপহার : ওবায়দুল কাদের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২২, ২১ মার্চ ২০২৪  

এক্সপ্রেসওয়ের এফডিসি অংশ প্রধানমন্ত্রীর ঈদ উপহার : ওবায়দুল কাদের

এক্সপ্রেসওয়ের এফডিসি অংশ প্রধানমন্ত্রীর ঈদ উপহার : ওবায়দুল কাদের

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারওয়ান বাজার এফডিসি অংশের ওঠানামার পথ (র‌্যাম্প) চালু করে দেওয়া হয়েছে। এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে দেশবাসীর জন্য ঈদ উপহার বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।গতকাল বুধবার রাজধানীর কারওয়ান বাজারে এফডিসি অংশের র‌্যাম্প উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘গত বছরের ৩ সেপ্টেম্বর এলিভেটেড এক্সপ্রেসওয়ে বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত খুলে দেওয়া হয়েছিল।আজ (গতকাল) কারওয়ান বাজার র‌্যাম্প খুলে দেওয়া হচ্ছে। এটা প্রধানমন্ত্রীর কাছ থেকে দেশবাসীর জন্য ঈদ উপহার।’

তিনি জানান, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যান চলাচলের সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৬০ কিলোমিটার। এর চেয়ে বেশি গতিতে যানবাহন চালানো যাবে না।এ ছাড়া এক্সপ্রেসওয়েতে থ্রি-হুইলার, মোটরসাইকেল, বাইসাইকেল এবং পথচারী চলাচল করতে পারবে না।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, এই প্রকল্প এ বছরের মধ্যে শেষ হবে না। সামনের বছরের শুরুতে পুরোটা খুলে দিতে পারব। এরপর হাতিরঝিলের র‌্যাম্প খুলে দেওয়া হবে।সেভাবেই কাজ চলছে।

ঢাকায় রমজান মাসে যানজট বাড়ে—এমন প্রশ্নে মন্ত্রী বলেন, ‘রমজানে মানুষ শপিং মলে যায়। যানজট একটু থাকবেই। তবে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত তো যানজট হচ্ছে না। মানুষ কম সময়ে যাচ্ছে।এখন এলিভেটেড এক্সপ্রেসওয়ে আছে। আস্তে আস্তে ঠিক হবে।’আপনার মন্ত্রিত্বের ১২ বছরে লক্কড়ঝক্কড় বাস বন্ধ হয়নি—এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন,

‘আমি মন্ত্রী, আমি তো বাস ঠিক করব না। এই বাস বন্ধ করলে আপনারা (সাংবাদিক) আগে রাস্তায় নামবেন। বলবেন, জনগণকে কষ্ট দেয়। ১২ বছরে তো আমরা কম কাজ করিনি। পদ্মা সেতু হয়েছে, মেট্রো রেল হয়েছে। ১২ বছরের কথা এনে অপবাদ কেন দিচ্ছেন। এই মন্ত্রণালয়ের আওতায় কত কাজ হয়েছে। সব হবে একটু সময় দেন।’

এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্পের মূল পথের দৈর্ঘ্য ১৯.৭৩ কিলোমিটার। আর র‌্যাম্পসহ মোট দৈর্ঘ্য ৪৬.৭৩ কিলোমিটার। পুরো উড়ালসড়কে ৩১টি ওঠানামা (র‌্যাম্প) পথ রয়েছে। বর্তমানে প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭২.৫১ শতাংশ। প্রকল্পটি চলতি বছরের জুনে শেষ হওয়ার কথা ছিল।গত বছরের ২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রথম অংশ উদ্বোধন করেন। পরদিন বিমানবন্দরের কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত অংশ (১১.৫ কিলোমিটার) যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

প্রকল্পের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে কম্পানি লিমিটেডের সঙ্গে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের চুক্তি হয় ২০১৩ সালের ১৫ ডিসেম্বর। এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে আট হাজার ৯৪০ কোটি ১৮ লাখ টাকা। এর মধ্যে সরকার দিচ্ছে দুই হাজার ৪১৩ কোটি ৮৪ লাখ টাকা। বাকিটা দেবে ইতালিয়ান থাই ডেভেলপমেন্ট পাবলিক কম্পানি লিমিটেড ৫১ শতাংশ, চীন শ্যাংডং ইন্টারন্যাশনাল ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল গ্রুপ ৩৪ শতাংশ ও সিনোহাইড্রো করপোরেশন ১৫ শতাংশ।

সর্বশেষ
জনপ্রিয়