ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

অস্ট্রেলিয়া-ভারতকে পেছনে ফেলে যেখানে এগিয়ে বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৪, ১ জানুয়ারি ২০২৪  

অস্ট্রেলিয়া-ভারতকে পেছনে ফেলে যেখানে এগিয়ে বাংলাদেশ

অস্ট্রেলিয়া-ভারতকে পেছনে ফেলে যেখানে এগিয়ে বাংলাদেশ

২০২৩ সালে অনুষ্ঠিত হয়েছে ওয়ানডে বিশ্বকাপ। যে কারণে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর মূল নজর ছিল ওয়ানডে ফরম্যাটে। তাই বড় দলগুলো ব্যতীত আর কেউই খুব বেশি টেস্ট খেলেনি। কম ম্যাচ খেলেও ভিন্ন এক সমীকরণে টেস্ট ফরম্যাটে অস্ট্রেলিয়া, ভারতের মতো বড় দলগুলোকে পেছনে ফেলেছে বাংলাদেশ। 

২০২৩ সালে বাংলাদেশ মাত্র ৪টি টেস্ট ম্যাচ খেলেছে। যার ভেতর তিনটিতেই জয়ের দেখা পেয়েছে টাইগাররা। গত বছর ১০টি ম্যাচ খেললেও কেবল ১টিতে জয়ের দেখা পেয়েছিল লাল-সবুজরা। জয়ের দিক থেকে যেমন উন্নতি হয়েছে, তেমনি টাইগারদের টেস্ট খেলার ধরনেও এসেছে ব্যাপক পরিবর্তন। 

২০২৩ সালে বাংলাদেশ টেস্টে রান করেছে ৪.০৬ রেটে। দ্রুত রান তোলার দিক থেকে বাংলাদেশ পেছনে ফেলেছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তানের মতো দলগুলোকে। বাংলাদেশের ওপর কেবল রয়েছে চলতি বছর ৮ টেস্ট খেলা ইংল্যান্ড। তারা ওভার প্রতি রান তুলেছে ৪.৮৭। 

দ্রুত রান তোলায় ইংল্যান্ড, বাংলাদেশের পরই আছে নিউজিল্যান্ড ও পাকিস্তান। ৭ টেস্ট খেলা কিউইরা রান তুলেছে ৩.৫২ রেটে। ৫ টেস্ট খেলা পাকিস্তান ওভারপ্রতি করেছে ৩.৪৯ রান। জয়ের পাশাপাশি বাংলাদেশ যে এখন টেস্টে আরো আক্রমণাত্মক হয়েছে, সেটাই যেন ফুটে উঠেছে এ পরিসংখ্যানে।

সর্বশেষ
জনপ্রিয়