ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ২ ১৪৩১

যখন খেলা উপভোগ করতে পারব না তখন অবসর নেব : লিওনেল মেসি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১৮, ৩০ মার্চ ২০২৪  

লিওনেল মেসি

লিওনেল মেসি

ব্যর্থতায় ত্যক্ত-বিরক্ত হয়ে এর আগে দুইবার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন লিওনেল মেসি। কিন্তু দুইবারই ফিরে এসেছেন নিজ দেশ আর্জেন্টিনার জন্য। ফিরে আসাটা যে সঠিক ছিল সে প্রমাণ মিলেছে ২০২২ কাতার বিশ্বকাপে। দেশকে দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপ উপহার দিয়েছেন এলএমটেন। এরপর অনেকেই ভেবেছিলেন; হয়তো অবসর নেবেন মেসি। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে এখনো বীরদর্পে খেলে চলেছেন। 
বয়স ৩৬ বছর হয়ে গেলেও খেলায় মরচে ধরেনি। তবে দলের বোঝা হয়ে থাকবেন না কখনো; সেটাও বলে দিয়েছেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে আর্জেন্টাইন অধিনায়ক অকপটে জানিয়েছেন, যখন আর ফুটবল উপভোগ করতে পারবেন না, যখন দলের জন্য কিছু দিতে পারবেন না তখন তল্পিতল্পা গুছিয়ে অবসরে চলে যাবেন। বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মিয়ামির হয়ে খেলছেন মেসি। ২০২৫ সালের ডিসেম্বরে মিয়ামির সঙ্গে তার বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে। তার পর আর খেলা চালিয়ে যাবেন কিনা সে প্রশ্ন এখনই সামনে আসছে। 
এ প্রসঙ্গে সাক্ষাৎকারে মেসি বলেন, আমি ওই মুহূর্ত সম্পর্কে অবহিত আছি। যখন দেখব আমি আর পারফর্ম করতে পারছি না, ফুটবলকে সেভাবে উপভোগ করতে পারছি না, সতীর্থদের সেভাবে সহযোগিতা করতে পারছি না, তখন এমনিতেই অবসরের বিষয় সামনে চলে আসবে। আমি খুবই আত্মসমালোচক। আমি জানি কখন আমি ভালো, কখন আমি খারাপ, কখন আমি ভালো খেলতে পারব, কখন পারব না। যখন সময় আসবে তখন স্বাভাবিকভাবেই সব হবে। এখানে বয়সের বিষয়টি কখনই মনে আসেনি।

আমি যদি ভালো অনুভব করি তবে আমি সবসময়ই প্রতিদ্বন্দ্বিতা চালিয়ে যাওয়ার চেষ্টা করি। কারণ আমি এটাই পছন্দ করি। সেটা কীভাবে করতে হবে সেটাও জানি। রেকর্ড সর্বোচ্চ আটবার করে ফিফা সেরা ও ব্যালন ডি’অর জয়ী মেসির নেতৃত্বে ২০২২ কাতার বিশ^কাপে আর্জেন্টিনা শিরোপা জয় কলে। এবারের গ্রীষ্মে আসন্ন কোপা আমেরিকায় তার নেতৃত্বে আর্জেন্টিনা মাঠে নামবে বলে আশা করা হচ্ছে। এ প্রসঙ্গে মেসি বলেন, কাতারের টুর্নামেন্টে সবকিছু যেভাবে সম্পন্ন হয়েছিল সেভাবেই আমি জাতীয় দল ছেড়ে যেতে চাই। এর থেকে আনন্দের আর কিছু হতে পারে না।

আশা করি আরও কিছু সাফল্য দেশকে দিতে পারব। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে এল সালভাদর ও কোস্টারিকার বিরুদ্ধে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে খেলতে পারেননি মেসি। আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি বলেছেন, একমাত্র খেলোয়াড় হিসেবে তার দলে মেসির জায়গা নিশ্চিত। লস এ্যাঞ্জেলেসে  কোস্টারিকার বিরুদ্ধে ৩-১ গোলের জয়ের পর স্কালোনি দলের অধিনায়ক সম্পর্কে বলেন, আমি প্রত্যেককেই পর্যবেক্ষণে রেখেছি। কেউই জাতীয় দলের জন্য নিশ্চিত নন; শুধু একজন ছাড়া যিনি এখানে নেই। তিনি হচ্ছেন মেসি। 
ইন্টার মিয়ামি কোচ জেরাডো মার্টিনো সম্প্রতি বলেছেন বার্সিলোনায় তিনি যখন কোচিং করাতেন ঠিক ওই সময়ের মধ্যে একইভাবে প্রতি ম্যাচে জয়ের আকাক্সক্ষা ধরে রেখেছেন মেসি। আগস্টে ২০২৩ লিগ কাপের শিরোপা ইন্টার মিয়ামিকে উপহার দেওয়ার মাধ্যমে ক্যারিয়ারে ৪৪টি শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছেন মেসি। আর এতেই বিশ^ ফুটবলে সর্বকালের অন্যতম মর্যাদাপূর্ণ ফুটবলার হিসেবে আখ্যায়িত হয়েছেন মেসি। এ প্রসঙ্গে আর্জেন্টাইন অধিনায়ক বলেন, আমি খুবই সৌভাগ্যবান। 
ক্যারিয়ারে সব কিছুই অর্জন করেছি। পেশাগত ও ব্যক্তিগত জীবনে আমার সব স্বপ্নই পূরণ হয়েছে। এজন্য আমাকে খুব বেশি কিছু চাইতে হয়নি। এজন্য পরিবার, বন্ধুদের সহযোগিতা সবসময়ই পেয়েছি। ঈশ^র আমাকে যা দিয়েছেন তা সবসময়ই উপভোগের চেষ্টা করেছি। খেলোয়াড়ী জীবন শেষে কি করবেন এ ব্যপারে এখনো কোনো সিদ্ধান্ত নেননি জানিয়ে মেসি বলেন, সত্যি বলতে কি এ বিষয়ে এখনো কিছু চিন্তা করিনি।

এখন আমি প্রতিটা দিনই উপভোগ করি। আগামীকাল কি আসবে জীবনে তা নিয়ে ভাবি না। এখনো কোনো কিছু স্পষ্ট নয়। আশা করছি আরও কিছুদিন খেলা চালিয়ে যেতে পারব। যখন সময় আসবে তখন অবশ্যই ভবিষ্যতের করণীয় নিয়ে চিন্তা করব।

সর্বশেষ
জনপ্রিয়