ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ২ ১৪৩১

চুলে মধু ব্যবহার করলে কী হয়?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:০৬, ২ এপ্রিল ২০২৪  

চুলে মধু ব্যবহার করলে কী হয়?

চুলে মধু ব্যবহার করলে কী হয়?

মধুর নানা উপকারিতার কথা শুনেছেন নিশ্চয়ই? এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি আরও অনেক সুবিধা দেয়। রূপচর্চায় মধুর ব্যবহার মোটেও নতুন নয়। ত্বকের যত্নে এর ব্যবহারের কথা শুনে এসেছেন, কিন্তু চুলের যত্নেও যে মধু দারুণ কার্যকরী, সেকথা কি জানতেন? আপনার চুলের বিভিন্ন সমস্যা দূর করে তা সুস্থ এবং সুন্দর রাখতে কাজ করে মধু। চলুন জেনে নেওয়া যাক চুলের যত্নে মধুর ব্যবহার ও উপকারিতা-

চুলে রাসায়নিক উপাদান ব্যবহার করে রং করা হলে তা চুলের মারাত্মক ক্ষতি করে। কিন্তু আপনি মধুর সাহায্য কোনো রাসায়নিক দ্রব্যের ব্যবহার ছাড়াই বেশ সুন্দর চুলের কালার করতে পারবেন। কারণ মধুতে থাকে বিশেষ কিছু উপাদান যা ধীরে ধীরে চুলের রং হালকা করতে সাহায্য করে।প্রাকৃতিকভাবে চুল রং করার জন্য দারুণ কার্যকরী মধু। নিয়মিত মধু ব্যবহার করলে চুল পড়ার পরিমাণও বাড়ে।

কোমল ও ঝলমলে চুল কে না চায়! সেজন্য আপনাকে ব্যবহার করতে হবে মধু। এক মগ পানিতে আধা কাপ মধু মিশিয়ে প্রাকৃতিক কন্ডিশনার তৈরি করে নিন। এরপর শ্যাম্পু করার পর চুল হালকা হাতে মুছে নিন। এবার মধুর সেই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে নিন। এরপর চুলে আর পানি লাগাবেন না। শুকিয়ে গেলে দেখবেন চুল হবে কোমল ও ঝলমলে।

চুলের যত্নে অলিভ অয়েল বেশ কার্যকরী। এর সঙ্গে মধু যোগ হলে তা আরও বেশি উপকারী হয়ে ওঠে। চুল ভালো রাখতে অলিভ অয়েলের সঙ্গে মধু মিশিয়ে হেয়ার প্যাক তৈরি করুন। প্রথমে দুই চামচ অলিভ অয়েল গরম করে নিন। এরপর তার সঙ্গে মিশিয়ে নিন দুই টেবিল চামচ মধু। চুলে মিশ্রণটি ভালো করে ম্যাসাজ করে নিন। মিনিট দশেক রেখে এরপর ধুয়ে নিন। তবে শুধু চুলেই ব্যবহার করবেন, স্ক্যাল্পে নয়।

চুলের যত্নে ডিমও ব্যবহার করা হয়। এর সঙ্গে মধু মেশালে তা আরও বেশি কার্যকরী হয়। প্রথমে দুটি ডিম ভেঙে তার সঙ্গে দুই টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এরপর চুল আঁচড়ে তাতে অল্প অল্প করে মিশ্রণটি লাগিয়ে নিন। মিনিট বিশেক রেখে ধুয়ে ফেলুন। এতে চুল উজ্জ্বল ও লম্বা হবে।

সর্বশেষ
জনপ্রিয়