ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

২০২৪ সালে চালু হবে বিমানবন্দর থেকে কুতুবখালী এক্সপ্রেসওয়ে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩০, ৪ জুন ২০২৩  

২০২৪ সালে চালু হবে বিমানবন্দর থেকে কুতুবখালী এক্সপ্রেসওয়ে

২০২৪ সালে চালু হবে বিমানবন্দর থেকে কুতুবখালী এক্সপ্রেসওয়ে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ চলছে। আগামী বছরের জুনের মধ্যে এই এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এ আশা ব্যক্ত করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, কর্ণফুলী নদীর তলদেশে সড়ক টানেল নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। শিগগির এটিকে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। এছাড়া হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ ২০২৪ সালের জুনের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করছি। আগামী সেপ্টেম্বরের মধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তেজগাঁও পর্যন্ত অংশ চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। পাশাপাশি গাজীপুর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ বিআরটি লেন নির্মাণকাজ এগিয়ে চলেছে। এর কিছু অংশ যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী জানান, ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। এটি বাস্তবায়িত হলে এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক এবং প্রায় সব জাতীয় মহাসড়কের সঙ্গে সংযোগ তৈরি হয়ে ঢাকার সঙ্গে ৩০টি জেলার যোগাযোগ সহজ ও যানজটমুক্ত হবে।

সর্বশেষ
জনপ্রিয়