ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

সৈনিক পদে জনবল নিয়োগ দিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২৪, ২৮ নভেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

সৈনিক পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে সহজেই আবেদন করতে পারবেন।

পদের নাম: সৈনিক।

শিক্ষাগত যোগ্যতা: সাধারণ ট্রেড (জিডি), বিএনসিসি ও সেনাসন্তান- স্বীকৃত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ন্যূনতম এসএসসি / সমমান (মাদ্রাসা/ কারিগরি/উন্মুক্ত) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ মহিলা প্রার্থীরা অগ্রাধিকার পাবেন।

টেকনিক্যাল ট্রেড: স্বীকৃত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট কারিগরি বিষয়ে এসএসসি ভোকেশনাল হতে ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ এবং  এসএসসি / সমমান (মাদ্রাসা/ কারিগরি/ উন্মুক্ত) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ এবং কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান থেকে বিজ্ঞপ্তিতে উল্লিখিত টেবিল-১ অনুযায়ী ন্যূনতম ছয় মাস মেয়াদি ট্রেড কোর্স সম্পন্ন প্রার্থীরা আবেদন করতে পারবেন। বিজ্ঞান বিভাগ/ ডিপ্লোমা কোর্স সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট থেকে ট্রেড কোর্স সম্পন্ন পুরুষ ও মহিলা প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে টেকনিক্যাল ট্রেড-এর ক্ষেত্রে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বয়স: সাধারণ ট্রেড (জিডি), বিএনসিসি ও সেনাসন্তান প্রার্থীর বয়স ৫ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে ন্যূনতম ১৭ থেকে অনূর্ধ্ব ২০ বছর এবং টেকনিক্যাল ট্রেড প্রার্থীর বয়স ৫ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে ন্যূনতম ১৭ থেকে অনূর্ধ্ব ২১ বছর।

শারীরিক যোগ্যতা (সব ক্ষেত্রে): পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, প্রসারণ অবস্থায় ৩২ ইঞ্চি থাকতে হবে। স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন হতে হবে। প্রার্থীকে সাঁতার জানতে হবে (ন্যূনতম ৫০ মিটার)।

মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, প্রসারণ অবস্থায় ৩০ ইঞ্চি থাকতে হবে। স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন হতে হবে। প্রার্থীকে সাঁতার জানতে হবে (ন্যূনতম ৫০ মিটার)।

বেতন: প্রার্থীদের নির্ধারিত বেতন স্কেলে বেতন-ভাতা, বিনামূল্যে আহার ও বাসস্থান, ভর্তুকি মূল্যে রেশন প্রদানসহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

আবেদনের প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা এসএমএস ও অনলাইনের (http://sainik.teletalk.com.bd) মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের সময়সীমা: অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া শুরু হবে ১ ডিসেম্বর, ২০২১ এবং শেষ হবে ৩১ ডিসেম্বর, ২০২১।

সর্বশেষ
জনপ্রিয়