ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সেরে গিয়েও ফিরে আসে স্তন ক্যান্সার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২০, ১১ ডিসেম্বর ২০২২  

সেরে গিয়েও ফিরে আসে স্তন ক্যান্সার

সেরে গিয়েও ফিরে আসে স্তন ক্যান্সার

পাঁচ বছর আগের কথাম ক্যান্সার ধরা পড়েছিল সীমা (ছদ্মনাম)-এর ডান স্তনে। টানা চিকিৎসায় সুস্থও হয়ে গিয়েছিলেন। চিকিৎসকরা আশ্বস্ত করেছিলেন, আপাতত আর চিন্তার কিছু নেই। করোনাকালে বেশ কিছু দিন আর চিকিৎসকের কাছে যেতে পারেননি।

তবে ওষুধ খাচ্ছিলেন। দুই বছর পর রুটিন পরীক্ষা করাতে গিয়ে আবার হঠাৎ করেই ঐ স্তনে ক্যান্সার ধরা পড়ল। চিকিৎসকেরা বলছেন, ক্যানসার নিরাময়ের পর প্রথম পাঁচ বছর পর্যন্ত সাধারণত তার ফিরে আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। কিন্তু ফিরে যে আসবে না, তা একেবারেই নিশ্চিত নয়। ক্যান্সার ফিরে আসা অনেকটাই নির্ভর করে পারিবারিক ইতিহাসের উপর।

এই ফিরে আসারও আবার রকমফের আছে। সাধারণত তিন রকম জায়গায় আবার ক্যান্সার ফিরে আসার সম্ভাবনা থাকে। ১) যে জায়গায় ক্যান্সার হয়েছিল, সেখানেই। ২) যে জায়গায় আগে হয়েছিল সেই সংলগ্ন এলাকায়। ৩) রক্তের মাধ্যমে ক্যান্সার কোষ বাহিত হয়ে দেহের অন্যান্য জায়গায়।

ক্যান্সার কেন ফিরে আসে?

সেরে ওঠার পরেও আক্রান্ত হওয়ার কারণে শরীরে ক্যান্সার কোষের উপস্থিতি। যা পেট স্ক্যান বা ম্যামোগ্রাফির মতো পরীক্ষাতেও ধরা পড়ে না। যত ক্ষণে রোগী বুঝতে পারেন, তত ক্ষণে অনেকটা দেরি হয়ে যায়। সাধারণত প্রথম বার ক্যান্সার থেকে সেরে ওঠার পর তিন-চার বছরের মধ্যেই আবার তা ফিরে আসার সম্ভাবনা থেকে যায়। কারো ক্ষেত্রে এই সময়রেখা ১০-১২ বছর।

কোনো কোনো লক্ষণে বোঝা যায়? এক এক জনের ক্ষেত্রে লক্ষণ এক এক রকম। কার ক্ষেত্রে লক্ষণ কেমন হবে, তা নির্ভর করছে ক্যান্সার আক্রান্ত অঞ্চলের উপর। কারও ক্ষেত্রে হঠাৎ করে ওজন কমে যাওয়া, মাথাধরা, হাড়ে ব্যথা, শ্বাসকষ্ট, জ্বর, সর্দিকাশি, প্রস্রাবের সঙ্গে রক্ত আসার মতো লক্ষণও থাকে।

সর্বশেষ
জনপ্রিয়