ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শেরপুরের শ্রীবরদীতে ব্রকলি চাষে সাফল্য পেয়েছেন শিক্ষার্থী ছোবাহান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৯, ২৭ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ছোবাহান আলী। কলেজ শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি কৃষি ও সবজির ভাণ্ডার খ্যাত শেরপুর জেলার শ্রীবরদী উপজেলার তাতিহাটি এলাকায় প্রথমবারের মতো ব্রকলির চাষ করে সাফল্য পেয়েছেন।

তা দেখে স্থানীয় কৃষকসহ অনেকেই অবাক। স্বল্প খরচে লাভের মুখ দেখায় এলাকার কৃষকদের মাঝে বাড়ছে আগ্রহ। এই জেলার মাটি সবজি চাষের জন্য খুবই উপযোগী। স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয় এখানকার সবজি। 

ব্রকলি দেখতে প্রায় ফুলকপির মতো হলেও রঙ গাঢ় সবুজ। বাংলাদেশে এ সবজির চাষ খুব বেশি দিন আগে শুরু হয়নি। সেই হিসেবে সীমান্তবর্তী শেরপুর জেলায় প্রথমবারের মতো চাষ হয়েছে শীতকালীন সবজি ব্রকলি। বিদেশি এই সবজি চাষের উদ্যোগ নেন ছোবাহান। একইসঙ্গে ক্যাপসিকামেরও আবাদ করেছেন তিনি। 

স্থানীয় চাষি আব্দুল মোতালেব বলেন, ফুলকপির মতো দেখতে এই সবজি অনেক দামি, আগে জানতাম না। অনেক পুষ্টিকর এবং লাভজনক, তাই আমরাও এখন আবাদ করবো। কৃষি অফিস যদি আমাদের পৃষ্ঠপোষকতা করে, তাহলে আমরাও চাষ করবো। আমাদের জমিতেও যে বিদেশি সবজি চাষ হবে, এটা আগে বুঝতে পারিনি। ভুল ভাঙ্গছে। এখন চাষ করবো।

কৃষি উদ্যোক্তা সোবহান বলেন, আমি এর আগেও অন্যকিছু চাষ করে ক্ষতির মুখে পড়েছিলাম। কিন্তু এবার সাহস করে ১৩ শতাংশ জমিতে এ সবজি চাষ করেছি। এতে আমার খরচ হয়েছে মাত্র ১০ হাজার টাকা। প্রথমবারেই ফলন ভালো হওয়ায় দামও পেয়েছি বেশ ভালো। এবার মোট বিক্রি করেছি প্রায় ৩০ হাজার টাকা। তবে সামনের মৌসুমে আরও বেশি জায়গায় চাষ করার প্রস্তুতি নিচ্ছি। ব্রকলিতে রোগ কম থাকায় সুবিধাজনক। তাই সবাইকে উৎসাহিত করতেছি, যেন সবাই চাষ করেন।

এবিষয়ে শ্রীবরদী উপজেলা কৃষি অফিসার মো. হুমায়ুন দিলদার জানান, ভিটামিনে ভরপুর এ সবজি ক্যান্সার প্রতিরোধে কার্যকর। আমরা উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে তাকে চাষে নানাভাবে সহায়তা করেছি। ব্রকলি ও ক্যাপসিক্যামের চারা এবং বীজ সংগ্রহ করা থেকে শুরু করে সব পরামর্শ আমরা তাকে দিয়েছি। তার সাফল্যে অন্যরাও কৃষি কাজে এগিয়ে আসবে, এমন প্রত্যাশা আমাদের। 

উল্লেখ্য, ব্রকলি খুবই পুষ্টিসমৃদ্ধ সবজি। শুধু কুঁড়ি থেকে শুরু করে ডাঁটাতেও রয়েছে পুষ্টিগুণ। রান্নার পাশাপাশি সালাদ ও মাংসের সঙ্গে রোস্ট করে খাওয়া যায়। এতে প্রচুর পরিমাণ ভিটামিন, খনিজ ও এন্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ক্যান্সার প্রতিরোধী, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, গ্যাসট্রাইটিস প্রতিরোধী, ওজন নিয়ন্ত্রণ করে, বয়স ঠেকায় ও ত্বক সুন্দর করে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়