ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শেরপুরে প্রচন্ড তাপদাহে জনজীবনে চরম দুর্ভোগ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২৯, ২৯ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রচন্ড তাপদাহে জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ। চারিদিকে প্রচন্ড গরমে এ সময় কোথাও যেন স্বাভাবিক অবস্থা নেই। এসময় তাপমাত্রা কম থাকার কথা থাকলেও দিনদিন তাপমাত্রা বেড়েই চলেছে। জলবায়ু পরিবর্তনের সাথে এই ঋতুতে প্রচন্ড তাপদাহ ও গরমে শেরপুর জেলা সদরে একদিকে মরনঘাতী করোনা অন্যদিকে প্রচন্ড তাপমাত্রায় অতিষ্ঠ সকল মানুষ। এছাড়াও চারিদিকে দেখা দিয়েছে গরম জনিত রোগ বালাই।

প্রচন্ড গরমে বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষজন। এমনিতেই লকডাউনে সারা জেলায় ঘর থেকে মানুষ বের হতে না পারলেও কিছু শ্রমিক বিভিন্ন ওর্য়াকসপে.কাচঁবাজার এবং নদীর পারে জেলেরা মাছধরা তারা ঠিকমতো কাজ করতে না পারায় পরিবার-পরিজন নিয়ে কষ্ট করছে। ভুক্তভোগীরা জানান, দিনের বেলা তীব্র গরমের কারনে কষ্ট করলেও রাতের বেলা একটু শান্তি ঘুমাতে পারিনা।

এদিকে প্রচন্ড গরমে বিদ্যুৎতের সমস্যাটা ইদানিং বেড়েই চলছে …গন গন বিদ্যুৎ না থাকার কারনে শেরপুর জেলা বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলীর সাথে কথা হলে তিনি জানান , আমাদের এখানে এখনো অনেক স্থানে পুরাতন ট্রান্সফরমার এবং লোডের তুলনায় গ্রাহক বেশী ,এছাড়া লোকজন কম, করোনায় ৩ জনের মৃত্য এবং ঈদের পর লকডাউন এখনো অনেক অফিসে আসছে না ।

২৮ জুলাই শেরপুরের কামারিয়া ইউনিয়নের খুনুয়া এলাকায় ব্রক্ষপুত্র নদীর পারে ছোট ছোট ছেলেদের গোছল এবং লুঙ্গি ফুলিয়ে নদীতে প্রচন্ড তাপদাহে ঠান্ডা অনুভব করছে ।

সদর উপজেলার বলায়েরচর ইউনিয়নের মুদি দোকানী মাসুদ মিয়া বলেন, প্রচন্ড গরমের কারনে আমরা ঠিকমতো দোকানে বসে থাকতে পারছি ।ফলে পরিবার-পরিজন নিয়ে কষ্ট করছি। ভিমগন্জ আতিউর রহমান মডেল কলেজের ২য় বর্ষের ছাত্র নাঈম হাছান সকাল ৯ পর থেকে তীব্র রোদে আমরা ঠিকভাবে বাসায় বসে থাকতে পারছি না । প্রচন্ড গরমে রাস্তা দিয়ে হেটে বাসায় আসা-যাওয়া করতে কষ্ট হয়। এই গরমের কারণে ছোট ছোট বাচ্চাদের ডায়রিয়া ,পাতলা পায়না ও পানি শুণ্যতায় রোগির সংখ্যাও বাড়ছে ।

এ বিষয়ে শেরপুর জেলা হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার (আর এম ও) ডাঃ মোবারক হোসেনের কথা হলে তিনি বলেন রোদের তাপ খুবই তীব্র। এজন্য সকলকে বিশুদ্ধ পানি পান করতে হবে বেশি। তিনি রাস্তার পাশে বিক্রি করা শরবত না পান করার পরামর্শ দেন। তিনি বলেন, গরমের কারনে জ্বর বা অন্য কোনো রোগের লক্ষণ দেখা দিয়ে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বাসা বাড়ীর দরজা জানালা খুলে রাখতে হবে । বেলা তিনটায় শেরপুরে তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস ।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়