ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শীতে দুধে ঘি মিশিয়ে খেলে যেসব উপকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৮, ১ জানুয়ারি ২০২৩  

শীতে দুধে ঘি মিশিয়ে খেলে যেসব উপকার

শীতে দুধে ঘি মিশিয়ে খেলে যেসব উপকার

শীতকালে যেমন খাওয়া-দাওয়া বেশি হয়, তেমনই হজমশক্তি কমে যায়। যেহেতু তুলনামূলক ভাবে পানি পান করা কমে, ফলে হজমের সমস্যা বাড়ে। এরই জেরে অনেকের কোষ্ঠকাঠিন্য বাড়ে।

সারা বছরের তুলনায় শীতকালে হজম, কোষ্ঠকাঠিন্য বেড়ে যায়। তবে বিশেষজ্ঞদের পরামর্শ, ডায়েটে ঘরোয়া কয়েকটি খাবার রাখলেই হতে পারে সমস্যার সমাধান।

>>> পেঁপেতে প্যাপেইন নামক একটি এনজাইম রয়েছে, যা হজমশক্তির উন্নতি করে। হজম স্বাভাবিক হলে কোষ্ঠকাঠিন্যে অনেকটা উপশম পাওয়া সম্ভব। রোজ ডায়েটে পেঁপে রাখলে ফিসারের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

>>> আমলকীর রস পেটের বিভিন্ন সমস্যা দূর করতে পারে। সকালে খালি পেটে আমলকীর রস খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই দূর করা যাবে।

>>> কিসমিস ডায়েটারি ফাইবারে সমৃদ্ধ। ২০ থেকে ৩০টি কিসমিস সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে প্রথমে কিসমিস খাওয়ার পর কিসমিস ভেজানো পানি পান করুন। তাতে ভালো উপকার পেতে পারেন। তাতে মলত্যাগ নরম করতে সাহায্য করবে।

>>> খেজুরে প্রচুর পরিমানে ফাইবার থাকে। ফাইবার কোষ্ঠকাঠিন্যের জন্য অত্যন্ত ভাল তাই প্রতিদিন অন্তত দুইটি খেজুর খেতেই হবে।

>>> রাতে ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধে এক চামচ দেশি ঘি মিশিয়ে খাওয়া উচিত। এতে অন্ত্রে জমে থাকা মল নরম হয় ও কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়।

>>> শীতের রাতে খাবারের জন্য আপনার অবশ্যই ভেজিটেবিল সুপ থাকতে হবে। শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা হজমশক্তি উন্নত করে, মল নরম করতে সাহায্য করে। রোজ খেলে কোষ্ঠকাঠিন্য দূর করে। 

সর্বশেষ
জনপ্রিয়