ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘শীতলতম স্থান’ খ্যাত সাইবেরিয়ায় ভয়াবহ দাবানল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৪, ১৬ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে ‘শীতলতম স্থান’ খ্যাত রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের প্রায় আট লাখ হেক্টর এলাকাজুড়ে ৩০০ স্থানে দাবানল ছড়িয়ে পড়েছে। তাপপ্রবাহের সঙ্গে জোরে হাওয়া যুক্ত হওয়ায় আগুন নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে পড়ছে।

মস্কো থেকে পাঠানো সামরিক বিমান এবং হেলিকপ্টারগুলো ব্যবহার করে দাবানল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালানো হচ্ছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সেনাবাহিনীর পরিবহন বিমান থেকে ওয়াটার বম্বিং করা হয়েছে। আর হেলিকপ্টারগুলো অগ্নিনির্বাপক যন্ত্রপাতি পরিবহন করছে। কোন এলাকায় দাবানল সবচেয়ে জোরাল, সেটাও তারা খতিয়ে দেখছে।

আগুন নিয়ন্ত্রণের সঙ্গে জড়িতদের কয়েকজন ডয়চে ভেলেকে জানিয়েছেন, সবচেয়ে খারাপ অবস্থা ইয়াকুটিয়াতে। সেখানে পাঁচ লাখ ৭৮ হাজার হেক্টরজুড়ে ১৪৪ স্থানে দাবানল জ্বলছে।

এর আগে, স্থানীয়রা রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের কাছে আবেদন জানিয়ে বলেছিলেন, তিনি যেন সাইবেরিয়ার দাবানল ঠেকানোর জন্য আরও যন্ত্রপাতি ও কর্মী পাঠান। তারপর এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গ্রিস-তুরস্ককে আগুন নেভানোর কাজে সাহায্য করার অভিজ্ঞতা রয়েছে রাশিয়ার। কিন্তু নিজ দেশের দাবানল নেভানো নিয়ে তারা তৎপর নয় বলে সমালোচনা শুরু হয়েছে।

রাশিয়ার সরকারি সূত্র জানিয়েছে, এই দাবানল অপ্রত্যাশিত ঘটনার জন্ম দিচ্ছে। আগের চেয়ে কয়েকগুন বেশি দাপট বাড়াচ্ছে।

এ ব্যাপারে ক্রেমলিনের মুখপাত্র জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের কারণে দাবানল এমন চেহারা নিয়েছে, যা অতীতে কখনো হয়নি। সাইবেরিয়ার এই অঞ্চলে প্রায় প্রতি বছর দাবানলের ইতিহাস রয়েছে। কিন্তু কয়েক বছর ধরে ওই অঞ্চলের তাপমাত্রা অস্বাভাবিকভাবে বাড়ছে।

সর্বশেষ
জনপ্রিয়