ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

শিশুকে বেড়ে উঠতে সাহায্য করে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:১১, ৬ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বেশিরভাগ মায়েরাই শিশুকে খাওয়ানোর ব্যাপারে খুব বেশি চিন্তা করেন। কারণ শিশুরা সব খাবার খেতে চায় না। তাই তাদেরকে জোর করে খাওয়াতে হয়। তবে কবল খাওয়ালেই চলবে না। খেয়াল রাখতে হবে পুষ্টির দিকেও। কারণ পর্যাপ্ত পুষ্টি পেলে শিশুর শরীরের গ্রোথ হরমোন নির্গত হয়, এর ফলে তার বৃদ্ধি হয় দ্রুত। আর পুষ্টিকর খাবার না পেলে শিশুর শারীরিক বৃদ্ধি হবে ধীর গতিতে।

তাইতো জানা জরুরি, কোন ধরনের খাবার নিয়মিত দিলে আপনার শিশু দ্রুত বেড়ে উঠবে। চলুন তবে জেনে নেয়া যাক দ্রুত বৃদ্ধির জন্য কোন খাবারগুলো শিশুদের নিয়মিত খাওয়াবেন-

>> শুকনো ফলে ওমেগা থ্রি ফ্যাটি এসিড, পুষ্টি উপাদান, ভিটামিন ও মিনারেল থাকে। এতে আঁশ ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে অনেক, যা শিশুর শরীর বৃদ্ধি করতে পারে।

>> সবুজ শাক-সবজিতে প্রচুর ভিটামিন সি, কে, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম থাকে। তাই শাক-সবজি হাড় মজবুত করে ও শরীর সুস্থ রাখে। তাই শিশুকে শাক সবজি খাওয়ান নিয়মিত।

>> গাজর খুব পুষ্টিকর এক সবজি। এতে ভিটামিন বি, সি, কে, বায়োটিন, নিয়াসিন, মলিবডেনাম, ফসফরাস ও আঁশ থাকে প্রচুর। এসব উপাদান শরীর সুস্থ রাখে ও বৃদ্ধিতে সহায়তা করে।

>> মুরগির মাংসে প্রচুর প্রোটিন থাকে। এতে অ্যামাইনো এসিড ও টরিনের মতো উপকারী উপাদান থাকে, যা হাড় তৈরিতে ভূমিকা রাখে। তাই শিশুকে মুরগির মাংস দিতে ভুলবেন না।

>> প্রচুর প্রোটিন থাকে ডিমে, যা শরীরের মাংসপেশি ও কোষ গড়ে উঠতে সহায়তা করে। ডিমে যে ভিটামিন ডি থাকে,তা শরীরে ক্যালসিয়াম শোষণে ভূমিকা রাখে। এতে শিশুর হাড় গড়ে উঠে ও বৃদ্ধি হয়।

>> প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ও অন্য সব পুষ্টি উপাদান থাকে দইয়ে। এতে থাকা প্রোবায়োটিক্স পাকস্থলী ভালো রাখে ও প্রয়োজনীয় পুষ্টি উপাদান শোষণে সহায়তা করে।

>> সয়া সবজির বীজ, শিমের বীজ সহ বিভিন্ন সবজির বীজে প্রচুর প্রোটিন থাকে, যা হাড় তৈরিতে ভূমিকা রাখে। ভিটামিন ডি, ক্যালসিয়ামের খুব ভালো উৎস এসব বীজ। তাই শিশুকে স্বাস্থ্যকর বীজ খাওয়ান।

>> বিভিন্ন খাদ্য শস্যে অ্যামাইনো এসিড, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, সেলিনিয়াম, জিংক, আয়রন ও ক্যালসিয়াম থাকে, যা শিশুর শরীর গঠনে খুব সহায়ক।

সর্বশেষ
জনপ্রিয়