ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শরীরে ব্রণ হওয়ার কারণ ও সারানোর উপায়

হেলথ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ১৯ জুলাই ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গরমে আমাদের ত্বকে দেখা দেয় নানা ধরনের সমস্যা। যার মধ্যে ঘামাচি, র‌্যাশ, ফুসকুড়ি কিংবা ব্রনের সমস্যা।

তবে মুখে ব্রনের পাশাপাশি অনেকের শরীরের বিভিন্ন স্থানে যেমন- বুকে, পিঠে, নিতম্বে, বগলে কিংবা বাহুতেও দেখা দেয় ব্রন।

গরমে ত্বককে ঘাম হওয়ায় ময়লা জমে শরীরে ছিদ্র জমাট বাঁধে। ফলে শরীরের যেসব স্থানে বেশি ঘাম হয় সেসব স্থানে বেশি ব্রণ দেখা যায়।

শরীরে উপস্থিত কিছু হরমোন উপাদান ও এন্ড্রোজেনের কারণেও ব্রণের সমস্যা হতে পারে। আসলে ব্রণ ত্বকের ওইসব স্থানে বিকাশ লাভ করে যেখানে লোমকূপের ছিদ্রগুলোতে তেল উৎপাদন বেশি হয়।

ত্বকের ব্রণের সমস্যা সারাতে জেনে নেওয়া যাক করণীয়-

> গরম পানিতে গোসল এড়িয়ে চলুন। গরম পানি দিয়ে গোসল করলে ত্বক আরো খসখসে হয়ে যায়। এতে প্রাকৃতিকভাবে ত্বকের তেল উৎপাদন ব্যাহত হয়। ফলে ব্রণ হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই ঠান্ডা পানিতে গোসল করুন এমন কি মুখ ধোয়ার জন্য ঠান্ডা পানি ব্যবহার করুন।

> গোসলের পানিতে নিম পাতা যোগ করুন। নিম পাতায় থাকে আন্টি মাইক্রোবিয়াল উপাদান। যা ত্বক থেকে দূষণ ও জীবাণু দুটোই ধ্বংস করে। ত্বকে ব্রণের সমস্যা থাকলে এই টোটকা অনুসরণ করলে উপকার পাবেন।

> গোসলের পরে অয়েল ফ্রী ময়েশ্চারাইজার ব্যবহার করুন। অনেকেই তৈলাক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করেন। এতে তকে অতিরিক্ত তেল উৎপন্ন হয় ফলে ছিদ্র বন্ধ হয়ে ব্রনের সৃষ্টি করে।এজন্য সব সময় অয়েল ফ্রি লোশন বা জেল ভিত্তিক ময়েশ্চারাইজার তৈলাক্ত ত্বকের জন্য ব্যবহার করুন।

> এক্সফোলিয়েটিং এর মাধ্যমে ত্বকের মৃত কোষ দূর না করলেও ব্রণের সমস্যা দেখা দিতে পারে।

> সপ্তাহে একবার বেসন ও চন্দন দিয়ে ত্বক ম্যাসাজ করুন। চন্দনের গুড়া, বেসন অর্গানিক টি একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ব্রণের স্থানে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

> সর্বদা ঢিলেঢালা পোশাক পড়ুন। এটা আপনার ত্বক শ্বাস নিতে পারবে ও ব্রণের সমস্যাও কমবে।

সর্বশেষ
জনপ্রিয়