ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

শতাব্দীর পর শতাব্দীর ইতিহাসকে প্রতিনিধিত্ব করে ডাকটিকিট: আইসিটি মন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৪২, ৩০ জুলাই ২০২১  

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, শতাব্দীর পর শতাব্দীর ইতিহাসকে প্রতিনিধিত্ব করে একটি ডাকটিকিট। বাংলাদেশের ডাকটিকিট প্রকাশের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

সভায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বাংলাদেশের প্রথম ডাকটিকিট প্রকাশের ঐতিহাসিক গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, ডাকটিকিট একটি জাতির ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এবং বিশিষ্ট ব্যক্তিদের কথা বলে। যাদের নিয়ে ডাকটিকিট প্রকাশ করা হয় তারা ইতিহাসের খ্যাতিমান ব্যক্তি।

মোস্তাফা জব্বার উল্লেখ করে বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ৯ মাসের প্রতিটি দিনই জাতির ত্যাগের ইতিহাসের অংশ। সব ঘটনা নিয়ে ডাকটিকিট প্রকাশ করতে না পারলেও প্রতিটি ঘটনার প্রতিনিধিত্বমূলক একেকটি বিষয় নিয়ে আমরা ডাকটিকিট প্রকাশের উদ্যোগ গ্রহণ করেছি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষে আমরা একই প্রয়াস নিয়েছি।

তিনি আরো বলেন, নতুন প্রজন্মের কাছে এক একটি ডাকটিকিট একেকটি মহাকাব্য হতে পারে। নতুন প্রজন্মকে স্মারক ডাক সংগ্রাহক হিসেবে উদ্বুদ্ধ করতে ফিলাটেলিক সংগঠনসহ সংশ্লিষ্টদের প্রতি উদ্যোগ গ্রহণের আহ্বান জানাই। দেশের সব পোস্ট অফিসে যাতে স্মারক ডাকটিকিট সংগ্রহ করা যায় সেই ব্যবস্থা রাখতে ডাক অধিদফতরকে নির্দেশ দিয়েছি।

ডাক অধিদফতরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসি’র চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার দেশের প্রথম ডাকটিকিট প্রকাশের ইতিহাসসহ উপমহাদেশে ডাকটিকিট প্রকাশের ইতিহাস তুলে ধরেন। এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন।

সর্বশেষ
জনপ্রিয়