ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাজশাহীতে বিনামূল্যে অক্সিজেন পৌঁছে দেবে মহানগর পুলিশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:০৬, ১৬ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনায় আক্রান্ত সাধারণ জনগণ ও দায়িত্বরত পুলিশ সদস্যদের বিনামূল্যে অক্সিজেন পৌঁছে দেবে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি)। এজন্য ৫০টি অক্সিজেন সিলিন্ডারের সমন্বয়ে গঠিত হয়েছে ‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’।

মঙ্গলবার (১৫ জুন) বেলা ১২টায় আরএমপি পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক প্রধান অতিথি হিসেবে ‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’-এর উদ্বোধন করেন।

এসময় আরএমপি পুলিশ কমিশনার বলেন, ‘করোনার সেকেন্ড ওয়েভের কারণে আক্রান্তের হার বেড়েছে। এতে অনেক গরিব, অসহায় প্রয়োজনের সময় অক্সিজেন পাচ্ছেন না, এতে অনেকেই মারা যাচ্ছেন। এই সঙ্কটের কথা চিন্তা করে সাধারণ জনগণ ও দায়িত্বরত পুলিশ সদস্যসহ যে কোনো করোনা আক্রান্ত রোগীদের কাছে বিনামূল্যে অক্সিজেন পৌঁছে দিতে ‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’ গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ছাড়া রাজশাহীর অন্যান্য হাসপাতাল ও ক্লিনিকসমূহে সেন্ট্রাল অক্সিজেন নেই। অপরদিকে রামেক হাসপাতালে করোনা রোগী বাড়ছে। নতুন ওয়ার্ডগুলোতে অক্সিজেন সিস্টেম চালু করতে অন্তত দুই থেকে তিন মাস লেগে যাবে। এসব কথা ভেবেই আরএমপির পক্ষ থেকে ‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’ গঠন করা হয়েছে।

আপাতত ৫০টি অক্সিজেন সিলিল্ডার দিয়ে এই অক্সিজেন ব্যাংকের কার্যক্রম শুরু হয়েছে। দু’একদিনের মধ্যে এ সংখ্যা ১০০-তে উন্নীত করা হবে। পর্যায়ক্রমে প্রয়োজন অনুসারে আরও অক্সিজেন সিলিন্ডার সংযোজন করা হবে বলেও জানান আরএমপি পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক।

অনুষ্ঠানে জানানো হয়, কোভিড আক্রান্ত হয়ে শ্বাসকষ্টে কেউ ভুগছেন এমন সংবাদ আরএমপির কন্ট্রোল রুমের ০১৩২০-০৬৩৯৯৮ নম্বরটিতে কল করলেই সেবা মিলবে। আরএমপির পক্ষ থেকে রোগীর বাড়িতে অক্সিজেন সিলিন্ডারসহ পৌঁছে যাবে পুলিশ। এ সেবা সম্পূর্ণরূপে বিনামূল্যে প্রদান করা হবে।

‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’-এ মূলত কারা অগ্রাধিকার পাবেন এবং কিভাবে এ সেবা প্রদান করা হবে, এমন প্রশ্নে আরএমপি অতিরিক্ত সহকারী পুলিশ কমিশনার ও পুলিশের নগর মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস জানান, যেহেতু বর্তমানে রামেকে রোগীর সংখ্যা বেশি, সে তুলনায় অক্সিজেন সঙ্কট রয়েছে। সেই কথা বিবেচনা করে যে কোনো ভুক্তভোগীর বাসায় এ সেবা পৌঁছে দেয়া হবে। তবে যিনি আগে কল করবেন, তিনি আগে সুবিধা পাবেন।

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) মো. সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. মজিদ আলী, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. রশীদুল হাসান ও উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া) মো. সাজিদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়