ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

যৌথভাবে শীর্ষে আছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৬:১২, ২৯ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। পৃথিবীর প্রায় সব দেশই ফুটবল খেলে। এই খেলায় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনা। শিরোপা জয়ের দিক দিয়েও কেউ কাউকে পেছনে ফেলতে পারেনি। দুই চিরপ্রতিদ্বন্দ্বী আছে যৌথভাবে শীর্ষে। 

ফুটবলের জনপ্রিয় ওয়েবসাইট গোল ডটকম সম্প্রতি ট্রফির দিক দিয়ে সফল দেশগুলোর তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় বিশ্বকাপ, মহাদেশীয় কাপ ও কনফেডারেশন কাপকে মেজর তথা প্রধান ট্রফি হিসেবে ধরা হয়েছে। সেই তালিকায় দেখা গেছে, ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলের শোকেসে আছে সমান ১৮টি ট্রফি।

ব্রাজিলের ট্রফিগুলো হলো ৫টি বিশ্বকাপ, ৯টি কোপা আমেরিকা ও ৪ টি কনফেডারেশন কাপ। অন্যদিকে আর্জেন্টিনার জেতা ট্রফিগুলো হলো ২টি বিশ্বকাপ, ১৫টি কোপা আমেরিকা ও ১টি কনফেডারেশন কাপ।

ট্রফি জয়ের তালিকায় তিনে আছে লাতিন আমেরিকার আরেক দেশ উরুগুয়ে। তাদের শোকেসে আছে ১৭টি ট্রফি। এগুলো হলো ২টি বিশ্বকাপ ও ১৫টি কোপা আমেরিকার শিরোপা।

ট্রফিসংখ্যায় চতুর্থ সফল দল মেক্সিকো। তাদের রয়েছে ১২টি শিরোপা। এর মধ্যে উত্তর আমেরিকার মহাদেশীয় শিরোপা কনকাকাফ গোল্ড কাপেরই আছে ১১টি। আর অন্যটি কনফেডারেশন কাপ।

পঞ্চম স্থানে ইউরোপের দেশ জার্মানি। ৪টি বিশ্বকাপ, ৩টি ইউরো কাপ ও একটি কনফেডারেশন কাপ জিতেছে তারা। ৭ বার আফ্রিকান নেশনস কাপ জয়ী দল মিশর রয়েছে ছয়ে। সাত নম্বরে আছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। দলটি দুটি বিশ্বকাপ, দুটি ইউরো কাপ ও দুটি কনফেডারেশন কাপ জিতেছে।

কোপা আমেরিকা-ইউরো শেষে ফুটবলের বর্তমান আলোচ্য বিষয় অলিম্পিক। অলিম্পিককে মেজর প্রতিযোগিতা হিসেবে অন্তর্ভূক্ত করেনি ফিফা। পদক জয়ের এই প্রতিযোগিতায় অবশ্য চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের চেয়ে এগিয়ে আর্জেন্টিনা।

ব্রাজিল অলিম্পিকে সোনা জিতেছে একবার। অন্যদিকে মেসি-ম্যারাডোনার দেশে সোনা গেছে দুইবার। এবারের অলিম্পিক থেকে আর্জেন্টিনা বিদায় নিলেও টিকে আছে ব্রাজিল। তাই পদক সংখ্যায় আর্জেন্টিনাকে স্পর্শ করার দারুণ সুযোগ সেলেসাওদের সামনে।

সর্বশেষ
জনপ্রিয়