ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

যেমন হবে রাজা চার্লসের ছবিযুক্ত নতুন নোট

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩২, ২১ ডিসেম্বর ২০২২  

যেমন হবে রাজা চার্লসের ছবিযুক্ত নতুন নোট

যেমন হবে রাজা চার্লসের ছবিযুক্ত নতুন নোট

যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক রাজা তৃতীয় চার্লসের ছবি সংবলিত নতুন পাউন্ডের নকশা প্রকাশ করেছে। মোট চারটি নোটের নকশা প্রকাশ করা হয়েছে। নোটগুলো হচ্ছে: ৫ পাউন্ড, ১০ পাউন্ড, ২০ পাউন্ড ও ৫০ পাউন্ড।

গতকাল মঙ্গলবার (২০ ডিসেম্বর) এক ঘোষণায় ব্যাংক অব ইংল্যান্ড বলেছে, নোটগুলো আগামী ২০২৪ সালের মাঝামাঝি বাজারে ছাড়া হবে।

চলতি বছরের মে মাসে প্রথম নতুন নোটের ঘোষণা দেয় ব্রিটিশ কেন্দ্রীয় ব্যাংক। বলা হয়, তৃতীয় চার্লসের প্রতিকৃতি দিয়ে বর্তমানে প্রচলিত চারটি পলিমার ব্যাংক নোট ছাপানো হবে। ব্যাংক নোটের সামনের দিকে রাজার ছবি থাকবে।

নোটের সিকিউরিটি উইন্ডোতেও একটি স্বচ্ছ ছবি থাকবে, যা আলোয় ধরলে অপরদিকে একটি অবয়ব ফুটে ওঠে। নোটের উল্টো দিকগুলো অপরিবর্তিতই থাকবে। ১০ পাউন্ডের নোটে লেখক জেন অস্টিন, ২০ পাউন্ডের নোটে শিল্পী জেএমডব্লিউ টার্নার এবং ৫০ পাউন্ডের নোটে কম্পিউটারবিজ্ঞানী অ্যালান টুরিং।

এদিকে, নতুন নোট এলেও আগের নোটগুলো বাতিল হবে না। প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি থাকা নোটগুলোও চালু থাকবে। জনসাধারণ স্বাভাবিকভাবেই এসব নোট ব্যবহার করতে পারবেন।

অন্যদিকে রাজপরিবারের নির্দেশ, এ পরিবর্তনের ফলে কোনো পরিবেশগত ও আর্থিক প্রভাব যেন না পড়ে। সেটা মাথায় রেখেই  নতুন নকশার পাউন্ড আনা হবে। এর ফলে বাজারে বর্তমানে সার্কুলেশনে থাকা নোটগুলো বাতিলের প্রশ্নই উঠছে না। রানি দ্বিতীয় এলিজাবেথ ও রাজা তৃতীয় চার্লস উভয়ের ছবিসহ নোটই একযোগে চালু থাকবে।

ব্রিটেনের ইতিহাসে কিং চার্লসই দ্বিতীয় কোনো রাজা হবেন, যার কাগজি মুদ্রায় প্রতিকৃতি ছাপা হচ্ছে। ১৬০০ শতকের শেষের দিকে ব্যাংক অব ইংল্যান্ড কাগজের নোট তৈরি শুরু করে। সে সময় থেকে রাজা তৃতীয় চার্লসসহ মাত্র দুজন রাজাই এতে স্থান পেয়েছেন। তবে কয়েন বা ধাতব মুদ্রায় বরাবরই রাজাদের আধিপত্য ছিল।

শুধু ইংল্যান্ডই নয়, কানাডায় কিছু ২০ ডলারের ব্যাংক নোটে, নিউজিল্যান্ডের কয়েনে ও কমনওয়েলথের বেশ কিছু দেশে আজও রানির প্রতিকৃতি সংবলিত মুদ্রা ও নোটের প্রচলন রয়েছে। ২০১৬ সালের পর থেকে ধীরে ধীরে কাগজের নোটের সংখ্যা কমিয়ে আনা হচ্ছে। তার বদলে পলিমার নোট ছাড়া হচ্ছে। এগুলো সহজে ছিঁড়ে যায় না বা নষ্ট হয় না। ভিজে গেলেও নষ্ট হওয়ার ভয় কম।

চলতি বছরের সেপ্টেম্বরে রানির মৃত্যুর পর থেকে এটাই ব্রিটেনে উল্লেখযোগ্য বড় পরিবর্তন বলে মনে করা হচ্ছে। এটা ছাড়াও নতুন মনোগ্রামসহ সরকারি নথি, পোস্টাল স্ট্যাম্প ও নতুন কয়েনের প্রচলন করা হচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়