ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যেভাবে বঙ্গবন্ধুর হাত দিয়ে প্রতিষ্ঠিত হয়েছিলো বাংলাদেশের এফডিসি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৫, ১৮ মার্চ ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

আজ ঐতিহাসিক ১৭ মার্চ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসার মধ্যে দিয়ে বঙ্গবন্ধু ১০১তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে সারাদেশে। বঙ্গবন্ধুকে আজ শ্রদ্ধা জানাচ্ছেন চলচ্চিত্রের মানুষেরাও। স্মরণ করছেন চলচ্চিত্রের জন্য বঙ্গবন্ধুর অবদান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই বাংলাদেশে চলচ্চিত্রের প্রসার ঘটেছে। তিনিই প্রতিষ্ঠা করেছিলেন চলচ্চিত্রের কারখানা বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (বিএফডিসি)।

দেশভাগ এবং বায়ান্নর ভাষা আন্দোলনের পর পূর্ব পাকিস্তানে পূর্ণাঙ্গ ফিল্ম স্টুডিও স্থাপনের দাবি ক্রমেই জোরদার হচ্ছিল। ১৯৫৪ সালের নির্বাচনে ক্ষমতাসীন মুসলিম লীগ সরকারকে হটিয়ে যুক্তফ্রন্ট সরকার আসে পূর্ব পাকিস্তানের ক্ষমতায়। শেখ মুজিবুর রহমান দায়িত্ব নেন বাণিজ্য ও শিল্পমন্ত্রী হিসেবে।

এ সময় ঢাকায় একটি স্থায়ী ফিল্ম স্টুডিও স্থাপনের ব্যাপারে তার সঙ্গে আলোচনা করেন আবদুল জব্বার খান, ডক্টর আবদুস সাদেক, নূরুজ্জামান প্রমুখ। বঙ্গবন্ধু তাদেরকে একটি পরিকল্পনা পেশ করতে বলেন। ১৯৫৬ সালে সরকার প্রদেশে চলচ্চিত্র শিল্প প্রসারের লক্ষ্যে পাঁচ বছর মেয়াদি একটি পরিকল্পনার ঘোষণা দেয়। পরের বছর পাকিস্তানের কেন্দ্রীয় সরকার পশ্চিম পাকিস্তানের চলচ্চিত্র শিল্পের উন্নয়নের লক্ষ্যে এখানে একটি সংস্থা গঠনকল্পে ১ কোটি টাকা বরাদ্দের উদ্যোগ নেয়।

এ অবস্থায় পূর্ব পাকিস্তানে চলচ্চিত্র শিল্পের জন্য সমপরিমাণ অর্থ বরাদ্দের দাবি তোলেন প্রাদেশিক চলচ্চিত্র বিভাগের প্রধান নাজীর আহমদ। কেন্দ্রীয় সরকারের কর্মকর্তারা তখন পূর্ব পাকিস্তানে একটি চলচ্চিত্র সংস্থা গঠনের পরামর্শ দেন। এ বিষয়টিই নাজীর তখন শিল্প ও বাণিজ্যমন্ত্রী শেখ মুজিবুর রহমানের নজরে আনেন। তিনি সব শুনে সত্বর ‘চলচ্চিত্র উন্নয়ন সংস্থা’ প্রতিষ্ঠার বিলের একটি খসড়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র তৈরির নির্দেশ দেন।

তখন প্রাদেশিক আইন পরিষদের অধিবেশন শেষ হতে মাত্র দুদিন বাকি। এ অবস্থায় শিল্প দপ্তরের উপসচিব আবুল খায়ের ও নাজীর আহমদ তাড়াতাড়ি করে এফডিসি বিলের কাগজপত্র তৈরি করেন। এরপর ওই বছরের ৩ এপ্রিল প্রাদেশিক আইন পরিষদের অধিবেশনের শেষ দিন বঙ্গবন্ধু ‘পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা’ বিল উত্থাপন করেন। বিলটি উত্থাপনের পর পরিষদের সদস্যরা কিছু সংশোধনী আনেন।

পরে সংশোধিত বিলটি বিনা বাধায় আইন পরিষদে পাস হয়। যাত্রা করে পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা, যা আজকের বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা বা এফডিসি নামে পরিচিত।

পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থার প্রথম নির্বাহী পরিচালক ছিলেন নাজীর আহমদ। ১৯৮৫ সালের ১৬ জানুয়ারি সচিত্র বাংলাদেশ পত্রিকায় প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘বঙ্গবন্ধুর উৎসাহ না থাকলে বোধহয় এ দেশে এফডিসির জন্ম হতো না। আর জন্ম হলেও হতো অনেক দেরিতে।’

প্রতিষ্ঠার পরই এফডিসিতে চারটি ছবির কাজ শুরু হয়, সেগুলো যথাক্রমে ফতেহ লোহানী পরিচালিত ‘আসিয়া’ ও ‘আকাশ আর মাটি’, মহীউদ্দিন পরিচালিত ‘মাটির পাহাড়’ ও এজে কারদার পরিচালিত ‘জাগো হুয়া সাভেরা’ সিনেমা।

প্রতিষ্ঠার পর প্রথম যে পূর্ণদৈর্ঘ্য ছবির প্রিন্ট করা হয়, সেটি ছিল ভারতীয় ‘ইনসানিয়াত’।

সর্বশেষ
জনপ্রিয়