ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ময়মনসিংহের নান্দাইলে জমে উঠেছে পৌর নির্বাচন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩১, ২৫ ফেব্রুয়ারি ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ভোটের আর মাত্র বাকী ৪ দিন। ২৮ ফেব্রুয়ারি ময়মনসিংহের নান্দাইল পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণ। নান্দাইল পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে চলছে নির্বাচনী হাওয়া।

সকাল থেকে গভীর রাত পর্যন্ত পৌরসভার প্রতিটি অলিগলি, হাটবাজার, হোটেল, মুদির দোকান ও চায়ের স্টলে ভোটার ও সাধারণ মানুষের মুখে মুখে ভেসে বেড়াচ্ছে নির্বাচনী আলোচনা। পোস্টারে ছেয়ে গেছে পৌরসভার সর্বত্র।

চায়ের কাপে চুমুক দিয়ে চলছে প্রার্থীদের বিষয়ে নানান কথাবার্তা। সাধারণ মানুষের মনে পৌরসভার মেয়র ও কাউন্সিলর পদে চলছে পছন্দের প্রার্থী বাছাই। এ নির্বাচনে কে যোগ্য প্রার্থী এ নিয়ে ভোটারদের মাঝে চলছে চুলচেরা বিশ্লেষণ। এছাড়া নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই নির্বাচনী প্রচারণা জমে উঠছে এবং নির্বাচনী অফিসগুলোতে সমর্থকদের আসা যাওয়া এবং সাধারণ মানুষের ভিড় বাড়ছে।

নান্দাইল পৌর নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে নির্বাচন করছেন দলের কর্মীদের আস্থার প্রতীক তিন বারের নির্বাচিত পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি মো. রফিক উদ্দিন ভূইয়া। 

অপরদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী হিসেবে সাবেক পৌর মেয়র ও পৌর বিএনপি’র ভারপ্রাপ্ত সভাপতি এ.এফ.এম আজিজুল ইসলাম পিকুল প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

এছাড়া ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩০ জন পুরুষ প্রার্থী ও সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলর হিসাবে ১০ জন প্রার্থী রয়েছেন। ১৯৯৭ সালে ৯টি ওয়ার্ড নিয়ে যাত্রা শুরু করা ৩য় শ্রেণীর পৌরসভাটি বর্তমান এমপি আনোয়ারুল আবেদীন খান তুহিনের প্রচেষ্টায় প্রথম শ্রেণীতে উন্নীত হয়েছে। পৌরসভায় প্রায় ৩৩ হাজারের বেশি মানুষের বসবাসের মধ্যে ২৫ হাজার ৫২ জন নারী ও পুরুষ ভোটার রয়েছে। ২৮শে ফ্রেব্রুয়ারি ১২টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচনে সাধারন মানুষ ও ভোটারগণ একটি নিরপেক্ষ ও সুষ্ট ভোট গ্রহনের আশাবাদ ব্যক্ত করেছেন। পাশাপাশি ভোটারগণ ভোটাধিকার প্রয়োগ নিশ্চিত এবং নিরপেক্ষ ভোটের মাধ্যমে পছন্দের প্রার্থীকে জয়ের মালা পড়িয়ে পৌর মেয়রের আসনে বসাতে চান। 

অপরদিকে নির্বাচনে কাউন্সিলর প্রার্থীরাও ঘরে বসে নেই। নির্বাচন অফিস থেকে প্রাপ্ত স্ব-স্ব প্রতীকের লিফলেট নিয়ে নিজ নিজ ওয়ার্ডে দিনরাত বিরামহীন গণসংযোগ ও প্রচারণা চালিয়ে যাচ্ছেন। 

নৌকার পক্ষে নির্বাচনী মাঠে ব্যাপক গণসংযোগ, উঠান বৈঠক ও প্রচারণা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মো. হাসান মাহমুদ জুয়েল। এছাড়া উপজেলা ও পৌর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ নৌকাকে বিজয়ী করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

অপরদিকে ধানের শীষ প্রতীকের প্রার্থী এ.এফ.এম আজিজুল ইসলাম পিকুলের পক্ষে বিএনপি, যুবদল, ছাত্রদল ধানের শীষকে বিজয়ী করতে কাজ করে যাচ্ছে। তবে এ পর্যন্ত নির্বাচনী পোস্টার, ব্যানার ও শোডাউনে কোন ধরনের আপত্তিকর বা সহিংসতার ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

 পৌরবাসীর উদ্দেশ্যে নৌকা প্রতীকের  প্রার্থী বর্তমান মেয়র রফিক উদ্দিন ভূইয়া বলেন, আবারো নির্বাচিত হলে নান্দাইল পৌরসভাকে একটি আধুনিক, উন্নত ও  মডেল পৌরসভা হিসেবে গড়ে তুলবো। তাই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পৌরবাসীকে নৌকা মার্কায় ভোট দেওয়ার অনুরোধ জানান তিনি।

অপরদিকে ধানের শীষ প্রতীকের প্রার্থী এ.এফ. এম আজিজুল ইসলাম পিকুল বলেন, মেয়র নির্বাচিত হলে পৌরসভাকে দুর্নীতি, সন্ত্রাস ও মাদকমুক্ত এবং আধুনিক ও উন্নত পৌরসভা হিসেবে গড়ে তুলবো। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে এমনটাই প্রত্যাশা করেন তিনি।

এদিকে নির্বাচনে নতুন পদ্ধতি ইভিএমে ভোট দেয়া নিয়ে অনেক ভোটাররাই আতংকে রয়েছেন। বিশেষ করে নারী ভোটাররা বেশি আতংকে রয়েছে। 

এ বিষয়ে  সহকারী রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ ফখরুজ্জামান বলেন, ভোট দেয়া নিয়ে আতংকের কিছু নেই। ইভিএম একটি সহজ পদ্ধতি। 

নির্বাচনের পরিবেশ সম্পর্কে নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. এরশাদ উদ্দীন জানান, এখন পর্যন্ত শান্তিপূর্ণভাবে প্রার্থীরা তাদের প্রচারাভিযান চালাচ্ছে। কোনো অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি। একটি অবাধ নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করতে প্রশাসন বদ্ধপরিকর। 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়