ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মাদরাসার গ্রন্থাগারিকরা মর্যাদা পেলেন শিক্ষকের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২৭, ২৬ জুলাই ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

স্কুল-কলেজের পর এবার মাদরাসার গ্রন্থাগারিক (লাইব্রেরিয়ান) ও সহকারী গ্রন্থাগারিকরা শিক্ষকের মর্যাদা পেলেন। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এসব পদে নিয়োগের জন্য সুপারিশ করবে।

দাখিল মাদরাসায় নিয়োগ পাওয়া সহকারী লাইব্রেরিয়ান-ক্যাটালগার পদের নাম হবে ‘গ্রন্থাগার’। আর তথ্যবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক ও আলিম মাদরাসার লাইব্রেরিয়ান পদের নাম ‘গ্রন্থাগার প্রভাষক’।

রোববার মাদরাসা শিক্ষা অধিদফতর থেকে এ-সংক্রান্ত আদেশটি সব মাদরাসায় পাঠানো হয়েছে। গত ১৮ জুলাই এই আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর, ২০২০ পর্যন্ত সংশোধিত) অনুযায়ী আগের ‘সহকারী গ্রন্থাগারিক’ পদটি ‘সহকারী শিক্ষক’ এবং ‘গ্রন্থাগারিক’ পদটি ‘গ্রন্থাগার প্রভাষক’ পদ হিসেবে বিবেচিত হবে। এই পদ দুটিতে এনটিআরসিএর মাধ্যমে নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও উত্তীর্ণদের সনদ প্রদানসহ যথাযথ প্রক্রিয়া অনুসরণপূর্বক স্ব স্ব অধিদফতরের চাহিদার অনুকূলে নিয়োগ সুপারিশ করতে হবে।

এ আদেশ জারির আগে অর্থাৎ ১৮ জুলাইয়ের আগে বিধি মোতাবেক যাদের নিয়োগ ফল প্রকাশ করে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে তারা যথাযথ প্রক্রিয়ায় আগের নিয়মে এমপিওভুক্ত হতে পারবেন বলে জানিয়েছে মন্ত্রণালয়। এ আদেশ জারির পর এসব পদে ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির মাধ্যমে নিয়োগ দেয়া হলে তা অবৈধ নিয়োগ বলে বিবেচিত হবে এবং তারা কোনোভাবেই এমপিওভুক্তির আওতায় আসবেন না।

সর্বশেষ
জনপ্রিয়