ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মরুভূমি সবুজ করতে সৌদিতে হাজার কোটি গাছ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৭, ৩০ মার্চ ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় গাছ লাগানোর বিশাল এক পরিকল্পনা হাতে নিয়েছে মরুর দেশ সৌদি আরব। কার্বন নিঃসরণ কমানো, ভূমির ক্ষয় সহনীয় পর্যায়ে রাখতে দেশজুড়ে লাগানো হবে এক হাজার কোটি গাছ।

সৌদির কার্যত শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমান (এমবিএস) স্থানীয় সময় শনিবার এ ঘোষণা দিয়েছেন।

তিনি জানিয়েছেন, ২০৩০ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা পূরণ করতে চায় রিয়াদ। পাশাপাশি ‘মিডলইস্ট গ্রিন ইনিশিয়েটিভ’ বা মধ্যপ্রাচ্য সবুজায়ন প্রকল্পের আওতায় আরব বিশ্বের অন্য দেশগুলোতে আরও ৪ হাজার কোটি গাছ লাগানো হবে।

মধ্যপ্রাচ্যের অন্য আরব দেশগুলোর সঙ্গে এই কার্যক্রমে যোগ দিয়েছে রিয়াদ। এটি হতে যাচ্ছে বিশ্বের বৃহত্তম বন পুনরুদ্ধার কর্মসূচি। সামগ্রিকভাবে এই উদ্যোগের নাম দেয়া হয়েছে মধ্যপ্রাচ্য সবুজায়ন প্রকল্প।

সৌদির অর্থনৈতিক-সামাজিক ও পরিবেশগত উন্নয়নে ২০৩০ সাল পর্যন্ত ১০ বছর মেয়াদি যে পরিকল্পনা গৃহীত হয়েছে, তার আওতায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান এমবিএস।

এক বিবৃতিতে সৌদি যুবরাজ বলেন, বিশ্বজুড়ে যে গতিতে জলবায়ু পরিবর্তন হচ্ছে, তার চ্যালেঞ্জ মোকাবিলায় সৌদি আরব, মধ্যপ্রাচ্য ও বিশ্বের অন্যান্য অঞ্চলগুলোর দ্রুত ও কার্যকর কিছু পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

কীভাবে বিশাল এ পরিকল্পনা বাস্তবায়ন হবে সে বিষয়ে বিবৃতিতে কিছু জানাননি যুবরাজ।

সৌদি আরবসহ আরবের অন্য দেশগুলোতে মরুভূমির প্রাধান্য থাকায় পানির জোগান খুবই কম। উৎস কম থাকায় পানির চাহিদা মেটাতে আরবের অন্য দেশগুলোর মতো সৌদি আরবও সমুদ্রের পানিকে লবণমুক্ত করে পানযোগ্য করতে বেশ কয়েকটি প্ল্যান্ট পরিচালনা করছে।

সৌদি আরবে জ্বালানি তেল ও গ্যাসের ব্যবহারের বড় অংশই হয় বিদ্যুৎ খাত এবং পানি লবণমুক্ত করার প্রকল্পে।

সর্বশেষ
জনপ্রিয়