ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

ভারতের তৈরি নতুন চার নিয়মে হবে এবারের আইপিএল

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৫:৫১, ২৮ মার্চ ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ভারত-ইংল্যান্ড সিরিজ জুড়ে আম্পায়ারদের নানা সিদ্ধান্ত আলোচনা ও সমালোচনার জন্ম দিয়েছে। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ক্রিকেটের বেশ কিছু নিয়ম নিয়ে আপত্তিও জানিয়েছিলেন। সেসব পরিবর্তন নিয়েই অনুষ্ঠিত হতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এবারের আসর। 

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) অবশ্য প্রথমে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে নিয়মগুলো পরিবর্তনে আবেদন করেছিল। তবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে সাড়া মেলেনি। ফলে নিজেদের নিয়মেই আইপিএল আয়োজন করছে তারা। এবারের আসরে ৪টি নিয়মে আনা হয়েছে পরিবর্তন। 

একনজরে দেখে নিন এবারের আইপিএলে কোন নিয়মগুলো সঙ্গে নতুন করে পরিচিত হবেন ক্রিকেট ভক্তরা:

নিয়ম-১

অনফিল্ড আম্পায়ারের আপাত দৃষ্টিতে নেয়া সিদ্ধান্ত নিয়ে বিরাট কোহলি অসন্তোষ প্রকাশ করেছিলেন। বিসিসিআইয়ের তরফ থেকে এই বিষয় নিয়ে আলোচনা করে সেই অনুযায়ী আইপিএলের নিয়মে পরিবর্তন আনা হয়েছে।

এখন থেকে আইপিএলে ‘সফট সিগনাল’ থাকবে না। আম্পায়ারদের কোনো বিষয় নিয়ে সন্দেহ থাকলে তা সরাসরি তৃতীয় আম্পায়ারের কাছে পাঠিয়ে দেয়া হবে। তিনি সবকিছু পর্যবেক্ষণ করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

নিয়ম-২

শর্ট রান (রান নেয়ার সময় নির্দিষ্ট সীমানা স্পর্শ না করা) নিয়েও বড় পরিবর্তন এনেছে আইপিএল। আইপিএলের গত আসরে কিংস ইলেভেন পাঞ্জাব এবং দিল্লি ক্যাপিটালসের মধ্যকার ম্যাচে শর্ট রান নেয়া নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়। এখন থেকে আম্পায়ার সন্দেহ প্রকাশ করলে তৃতীয় আম্পায়ার নিজেই শর্ট রান চেক করে সিদ্ধান্ত নেবেন।

নিয়ম-৩

২০২১ আইপিএলে বাড়তি নজর দেয়া হয়েছে সময়ের দিকেও। এবার ইনিংসের ২০তম ওভার ৯০ মিনিটের মধ্যেই শেষ করতে হবে। এর আগে নিয়ম ছিল ২০তম ওভার অন্তত ৯০তম মিনিটে শুরু করা যেত বা তার আগে শুরু করলেও কোনো অসুবিধা ছিল না।

নিয়ম-৪

এখন থেকে মাঠের আম্পায়ার নো বল ডাকলে তৃতীয় আম্পায়ার সেই সিদ্ধান্ত পরিবর্তন করতে পারবেন। আগে এ সুযোগ ছিল না। ক্রিকেটকে আরো নিখুঁত করতেই এসব নিয়ম চালু করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে বিসিসিআই।

সর্বশেষ
জনপ্রিয়