ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বিডিআর বিদ্রোহের পেছনে ছিল বিএনপি-জামায়াতের সুদূরপ্রসারী ষড়যন্ত্র

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৩, ২৮ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পিলখানা ট্র্যাজেডি এটা শুধু বিডিআর বিদ্রোহ ছিল না, এর পেছনে ছিল বিএনপি-জামায়াতের সুদূরপ্রসারী ষড়যন্ত্র। উইকিলিকস-এর নথিতে প্রমাণ পাওয়া যায়, এই ট্র্যাজেডির পুরো ছক কষেছিলেন তারেক রহমান। অথচ ১৩ বছর পর বিএনপি নেতারাই বিডিআর বিদ্রোহকে সেনা হত্যা বলে অপপ্রচার চালাচ্ছেন।

বিষয়টি নিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দীর্ঘ সময় পর বিএনপি এখন নিজেদের করা অপকর্ম নিয়েই রাজনীতি করছে।নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের কাছে বিপুল ভোটে পরাজিত হবার পর প্রতিশোধের ষড়যন্ত্রে নামে দলটি।পাকিস্তানের কিছু দালালকে সঙ্গে নিয়ে দেশ সুরক্ষার কাণ্ডারিদের হত্যার গভীর ষড়যন্ত্র করে তারা। আওয়ামী সরকার ক্ষমতায় আসার মাত্র ৫২ দিনের মাথায় এমন হত্যাকাণ্ডের উদ্দেশ্য ছিল শেখ হাসিনার সরকারকে গুছিয়ে ওঠার আগেই তাদের ক্ষমতাচ্যুত করা। পুনরায় তাদের ক্ষমতায় আসার রাস্তা সুগম করা।

পরবর্তীতে বিভিন্ন অনুসন্ধান থেকে জানা যায়, পরিকল্পনা অনুযায়ী বিডিআর সৈনিকদের দাবি-দাওয়ার আড়ালে মূল প্লানটি বাস্তবায়নের জন্য মোট ৬০ কোটি রুপি বরাদ্দ করে পাকিস্তান। ২৫ তারিখ সকালে বিএনপি নেতা নাসির উদ্দিন পিন্টু পিলখানায় ঢুকতে সহায়তা করে পাকিস্তানের ১৫ জন শুটারকে। আর পুরো পরিকল্পনা ও কলকাঠি নেড়েছেন তারেক রহমান।

সে সময়ে ক্যান্টনমেন্টে থাকতেন তৎকালীন বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়া। ২৫ ফেব্রুয়ারি, ঘটনা ঘটার আগের রাতে ক্যান্টনমেন্ট ছাড়ার জন্য লন্ডন থেকে তাকে ৪৫ বার ফোন করেন পুত্র তারেক রহমান। ছেলের কাছ থেকে খবর পেয়ে খুব ভোরে কাউকে না জানিয়ে বাসা ছেড়ে পালিয়ে পাকিস্তানি দূতাবাসে আশ্রয় নেন খালেদা জিয়া।

শুধু তাই নয়, সমগ্র বাংলাদেশ চাচ্ছিলো পিলখানা ট্রাজেডির আসামীদের উপযুক্ত বিচার হোক। কিন্তু বিএনপি-জামায়াতেরে আইনজীবীরা অবস্থান নেয় পিলখানা হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত আসামীদের পক্ষে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির এমন অবস্থানই প্রমাণ করে পিলখানা ট্র্যাজেডি ছিলো বিএনপি-জামায়াতের পরিকল্পিত ষড়যন্ত্রের বাস্তবায়ন। শুধুমাত্র ক্ষমতায় আসার লোভে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিল তারা। যারা দেশের আইনশৃঙ্খলা বাহিনী ওপর এমন ঘৃণ্য হামলা চালাতে পারে, তারা আর যাই হোক- দেশের বন্ধু হতে পারে না।

সর্বশেষ
জনপ্রিয়