ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বিএনপির ‘রাজনৈতিক পুতুলে’ পরিণত হয়েছে খালেদা জিয়া

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৭, ২ মার্চ ২০২১  

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া

প্রায় এক যুগের বেশি সময় ধরে আন্দোলন করতে গিয়ে বারবার জনগণ থেকে প্রত্যাখ্যাত হয়েছে বিএনপি। তারেক রহমানের দৌরাত্ম্য আর কেন্দ্রীয় নেতাদের ক্ষোভ বিএনপি এখন শোচনীয় পর্যায়ে পৌঁছেছে। আর কেন্দ্রীয় নেতাদের একাংশ খালেদা জিয়াকে ‘রাজনৈতিক পুতুল’ পরিণত করে স্বার্থ হাসিলের চেষ্টায় লিপ্ত বলে অভিযোগ রয়েছে।

জানা গেছে, ২০১৩ সাল থেকে বারবার ঈদের পরে কঠোর আন্দোলনের ঘোষণা দিয়েছিলেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। কিন্তু আন্দোলন বেগবান করতে পারেননি দলটির নেতাকর্মীরা।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া কারাগারে যাওয়ার পরও অসংখ্যবার আন্দোলনের ডাক দিয়েও কোনো সুসংগঠিত আন্দোলন গড়ে তুলতে পারেনি দলটির নেতারা।

এ ব্যাপারে সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর বলেন, ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপির দুর্নীতির ফিরিস্তি আজও মানুষ ভুলে যায়নি। যতবারই বিএনপি মানুষের কাছে গিয়েছে, ততবার প্রত্যাখ্যাত হয়েছে। কারণ জনগণের জন্য বিএনপি কোনো উল্লেখযোগ্য উন্নয়ন করেনি যা উপস্থাপন করে দলটির নেতাকর্মীরা মানুষকে কাছে ডাকতে পারেন। আর এ কারণেই বিএনপি আন্দোলন সংগঠিত করতে পারছে না। এছাড়া বিএনপির নেতাদের অধিকাংশই ক্ষমতা পাগল। একজন অপরজনকে টপকিয়ে বড় হতে চায়।

বদরুদ্দোজা চৌধুরী আরো বলেন, বিএনপি বর্তমানে নেতৃত্ব সংকটে রয়েছে। তারা যতই চেষ্টা করুক কিছুই করতে পারবে না। কারণ তৃণমূলের নেতারা জানেই না, বিএনপির মূল চাবিকাঠি কার হাতে। তৃণমূলের কেউ কেউ তারেক রহমানের কমান্ড ফলো করেন, আবার অনেকে মির্জা ফখরুলের কমান্ড ফলো করেন। ফলে বিএনপির অভ্যন্তরে একটি হ-য-ব-র-ল পরিবেশ সৃষ্টি হয়েছে। এজন্য তাদের দ্বারা আন্দোলন গড়ে তোলা সম্ভব হচ্ছে না।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, দলের অভ্যন্তরে অন্তর্কোন্দল থাকলেও সর্বোপরি আগামীতে আন্দোলন করতে চায় বিএনপি।

তিনি আরো বলেন, খালেদা জিয়ার কাঁধে ভর দিয়ে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করতে গিয়ে এখন তাকে পুরোপুরি রাজনৈতিক পুতুল বানানো হয়েছে। তাকে ব্যবহার করে যে রাজনৈতিক স্বার্থ হাসিলের চেষ্টা করা হয়েছিল তা পুরোপুরি ব্যর্থ হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়