ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বিএনপি থেকে হারিয়ে গেছে প্রবীণ নেতারা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:১৪, ৩০ জুলাই ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বিএনপির করুণ পরিণতির জন্য দক্ষ রাজনীতিবিদের অভাবের কথা স্বীকার করে আক্ষেপ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, রাজনীতিবিদরা এখন আর রাজনীতিতে নেই।

সম্প্রতি বিএনপির প্রয়াত সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল আউয়াল খানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মরণ সভায় তিনি আক্ষেপ করেন।

স্মরণ সভায় দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকার হতাশার কথা উঠে আসে। আলোচনার এক পর্যায়ে বিএনপি মহাসচিব বলেন, শুধু বাংলাদেশে নয়, সমগ্র বিশ্বেই একটা নষ্ট সময় চলছে। যে নষ্ট সময়টাতে রাজনীতিবিদদের ভালো থাকা, রাজনীতিবিদদের সঠিক রাস্তায় যাওয়া, রাজনীতিবিদদের সঠিকভাবে রাজনীতিকে নির্মাণ করা- এটা অত্যন্ত কঠিন কাজ। সবচেয়ে বড় জিনিস হচ্ছে যে, এখন রাজনীতিবিদরা রাজনীতি করছেন না, রাজনীতিবিদরা রাজনীতিতে নেই।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির শীর্ষ পর্যায়ের এক নেতা বলেন, আন্দোলনে বিএনপির ব্যর্থতার জন্য দক্ষ রাজনীতিবিদের অভাব সবচেয়ে বড় কারণ। মির্জা ফখরুল সেই সত্য দিকটাই তুলে ধরেছেন। আমরা জানি বর্তমানে আমাদের দলে রাজনীতিবিদদের চেয়ে ব্যবসায়ী, সাবেক আমলাদের প্রাধান্য বেশি। দলে ব্যবসায়ীরা টাকা দেন, ফলে তাদের গুরুত্ব আছে। কিন্তু আমরা মাঠে রাজনীতি করি, জনগণের পালস বুঝি। কিন্তু আমরা সিদ্ধান্ত নিতে পারি না, যারা বেশি টাকা দিতে পারেন, সিদ্ধান্ত নেন তারা।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, বিএনপি একটি বড় দল হলেও তাদের নীতিনির্ধারণী পর্যায়ে ব্যবসায়ী, সাবেক সামরিক-বেসামরিক আমলাদের প্রাধান্য বেশি। আমলারা রাজনৈতিক সিদ্ধান্ত নিতে গেলে আগে নিজেদের স্বার্থ দেখেন, পরে জনগণের কথা ভাবেন। যতদিন খালেদা জিয়া বিএনপি নিয়ন্ত্রণ করেছেন, বিএনপিতে রাজনীতিবিদরা কিছুটা প্রাধান্য পেয়েছেন। কিন্তু এখন তারেক রহমান সব নিয়ন্ত্রণ করেন। তিনি রাজনীতি বোঝেন না, শুধু টাকার কথা ভাবেন। ফলে বিএনপিতে থাকা রাজনীতিবিদরা পিছিয়ে পড়েছেন, আমলারা সামনের সারিতে চলে এসেছেন। এর ফলে বিএনপি আন্দোলন সফল করতে পারছে না।

তারা আরো বলেন, বিএনপির মহাসচিব সঠিক দিকটিই তুলে ধরেছেন। বিএনপি এতদিন ধরে আন্দোলন করলেও তাদের ব্যর্থতার মূল কারণ মাঠ থেকে উঠে আসা রাজনীতিবিদদের চেয়ে আমলা-ব্যবসায়ীদের প্রাধান্য। মূলত তারাই দল চালান। আমলা-ব্যবসায়ীদের সঙ্গে রাজনীতিবিদদের ব্যালেন্স করতে ব্যর্থ হয়েছে বিএনপি। কিন্তু দলটির নেতৃত্বের এ বিষয়ে কোনো বোধোদয় হয়েছে বলে মনে হয় না।

সর্বশেষ
জনপ্রিয়